বিদ্যুৎ বিলে ভুল,দায় নিচ্ছে না কেউ

ঢাকা, ১৮ মার্চ বুধবারঃ ভুতুড়ে বিলের দায় কখনো কখনো সংশ্লিষ্ট বিদ্যুৎ অফিস নিলেও অনেক ক্ষেত্রেই ক্ষতির কোনো প্রতিকার পান না ভোক্তারা। গাজীপুর জেলার কাপাসিয়া থানার ভুলেশ্বর গ্রামের বাসিন্দা, আশরাফুল আলম সম্প্রতি, ‘কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর ভোক্তা অভিযোগ কেন্দ্রে’ অভিযোগে জানিয়ে বলেন, “পল্লী বিদ্যুৎ সমিতির সদস্য হিসেবে আমি ৮ মাস যাবৎ একটি বিদুৎ মিটার ব্যবহার করছি। ৭ মাসে আমার মোট ব্যয় হয়েছে ৩০০ ইউনিট মাত্র। অন্যদিকে কেবল ফেব্রুয়ারি মাসেই আমার বিদ্যুতের খরচ দেখানো হয়েছে ৩৮০ ইউনিট। ফলে এই মাসে বিল এসেছে ২ হাজার ২০০ টাকার বেশি। অথচ এর আগের মাসগুলোতে সব মিলিয়ে মোট বিল এসেছে ৭ মাসে ১ হাজার ১০০ টাকার কিছু বেশি।”

এমন ভূতুড়ে বিল নিয়ে আশরাফুল এজিএম এবং জিএম উভয়ের সঙ্গেই কথা বলেন। তারা তাঁর কাছে স্বীকার করেন যে, এটা তাদের কর্মীদের ভুলের কারণেই হয়েছে। কিন্তু একইসঙ্গে জানিয়ে দেন যে, সেই ভুলের দায় তারা নেবেন না। বরং পুরো বিল পরিশোধ করতে হবে!

অভিযোগ সম্পর্কে খোঁজ নিয়ে জানা গেছে, ক্যাব পরিচালিত ভোক্তা অভিযোগ কেন্দ্র, আশরাফুল আলমের অভিযোগ জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তর বরাবর প্রেরণ করেছে। তবে বিগত সময়ে অনুরূপ অভিযোগ প্রমাণিত হবার পর পল্লী বিদ্যুৎকে জরিমানা করা হয়নি, বরং এক্ষেত্রে সমঝোতার চেষ্টা করা হয় বলে অভিযোগ রয়েছে।