জাওয়াদের প্রভাবে আজও সারাদেশে হবে বৃষ্টিপাত

ভোক্তাকন্ঠ ডেস্ক:

ঘূর্ণিঝড় জাওয়াদ গভীর নিম্নচাপ থেকে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়ে উপকূলের দিকে আরও কিছুটা এগিয়েছে। উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অব্যাহত আছে। এর প্রভাবে রাজধানীতে গতকালের মতো আজও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অপরদিকে গতকাল ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়াবিদ মোহম্মদ ওমর ফারুক এ তথ্য নিশ্চিত করে বলেছেন, ‘সৃষ্ট নিম্নচাপটি আরেকটু দুর্বল হয়েছে। দেশের উত্তরাঞ্চলে কিছুটা কম হলেও এর প্রভাবে সারাদেশেই আজ সারাদিনই বৃষ্টি থাকবে বলেও তিনি জানান।

এদিকে আবহাওয়া অধিদফতরের ভারী বর্ষণের সতর্কবাণীতে বলা হয়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপের প্রভাবে আগামী ১২ ঘণ্টায় খুলনা, রাজশাহী, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী অর্থাৎ ২২ থেকে ৪৩ মিলিমিটার থেকে ভারী অর্থাৎ ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

এদিকে আবহাওয়া অধিদফতরের সবশেষ বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-উত্তর পূর্বদিকে অগ্রসর ও দুর্বল হয়ে একই এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি রবিবার বিকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার দূরে ছিল, পরে রাতে ৬৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তর পূর্বদিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হচ্ছে।

ভারতের আবহাওয়া অধিদফতর আইএমডি জানায়, নিম্নচাপটি এখন পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগোচ্ছে। সকালে এটি ভারতের প্যারাদ্বীপ থেকে ৭০ কিলোমিটার দূরে, চাঁদবালি থেকে ৬৫ কিলোমিটার এবং দিঘা থেকে মাত্র ১৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

গভীর নিম্নচাপটির অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে এবং বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে আগের মতোই ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আজ দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, বগুড়া, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, টাঙ্গাইল, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়খালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর গুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।