করোনা আতঙ্কে শেয়ারবাজারও বন্ধ ঘোষনা

অনলাইন ডেস্ক: করোনার প্রাদুর্ভাবে আগামী সপ্তাহে শেয়ারবাজার সম্পূর্ণ বন্ধ থাকবে। লেনদেন পুনরায় শুরু হবে আগামী ৫ এপ্রিল থেকে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানানো হয়।

তবে এর মধ্যে পরিস্থিতির উন্নতি না হলে সরকারের সিদ্ধান্ত জেনে লেনদেন চালুর বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

আজও স্বাভাবিক লেনদেন হয়েছে। তবে পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী, সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়ে শেষ হয় দুপুর দেড়টায়। বৃহস্পতিবার থেকে ৪ এপ্রিল পর্যন্ত শেয়ারবাজার বন্ধ থাকবে।

করোনা আতঙ্কে শেয়ারবাজারে ব্যাপক দরপতন শুরু হলে গত বৃহস্পতিবার থেকে প্রতিদিনের লেনদেন সময়সীমা চার ঘণ্টা থেকে কমিয়ে তিন ঘণ্টায় নামিয়ে আনা হয়। দেশের করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলার অংশ হিসেবে সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে৷ 

সরকারের এই সিদ্ধান্তের সাথে সংগতি রেখে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) আগামী ৪ এপ্রিল পর্যন্ত শেয়ার কেনাবেচা ও শেয়ার লেনদেন নিষ্পত্তিসহ সকল প্রকার দাপ্তরিক কার্যক্রম বন্ধ থাকবে৷

করোনোর কারণে শেয়ার লেনদেন চার ঘণ্টার পরিবর্তে তিন ঘণ্টায় নামিয়ে আনা হয়েছে। গত বৃহস্পতিবার থেকে তা কার্যকর করা হয়।কিন্তু পরিস্থিতির অবনতি হওয়ার প্রেক্ষাপটে করোনা সংক্রমণ ঠেকাতে লেনদেন বন্ধ রাখার দাবি করে আসছিলেন বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা।

এ অবস্থায় গত মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিনিয়োগকারীদের ডিএসইর মোবাইল অ্যাপ বা অন্য কোন ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করে বিনিয়োগকারীদের শেয়ার কেনাবেচা করার আহ্বান জানিয়েছিল ডিএসই।

মঙ্গলবার শেয়ারবাজারে ক্রেতা সংকটের মধ্য দিয়ে শেয়ারবাজারের লেনদেন শেষ হয়েছে। নিয়ন্ত্রক সংস্থার বেধে দেওয়া সর্বনিম্ন দরে (ফ্লোর প্রাইস) কেনাবেচা হয়েছে সিংহভাগ শেয়ার।