লাজ ফার্মায় তদারকিমূলক অভিযান, জরিমানা ১ লক্ষ টাকা

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: হ্যান্ড গ্লাভস, হেক্সিসল, স্যাভলন হ্যান্ডওয়াশসহ নিত্যপণ্যের দাম বেশি রাখার অভিযোগের ভিত্তিতে আজ  রাজধানীর বিভিন্ন ফার্মেসীগুলোতে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক বাজার তদারকিমূলক অভিযান করা হয়।

অভিযানটির নেতৃত্ব প্রদান করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল।

এসময় হ্যান্ড গ্লাভস এর প্রকৃত মূল্য ৪ টাকা হলেও তা ২০ টাকায় বিক্রয় করা এবং হেক্সিসল নেই মর্মে জানালেও তদন্তে পর্যাপ্ত পরিমাণে হেক্সিসল পাওয়া যায়। ফলে উক্ত অপরাধে লাজ ফার্মা ফকিরাপুল শাখাকে ভোক্তা অধিকার আইনে এক লক্ষ টাকা জরিমানাসহ উপস্থিত ভোক্তাদের মাঝে হ্যান্ড গ্লাভস ও হেক্সিসল বিক্রয় নিশ্চিত করা হয়।

এছাড়া একই বাজারের মনির স্টোরকে স্যাভলন হ্যান্ডওয়াশের মূল্য ৫৫ টাকা অপেক্ষা অধিক মূল্য ৮০ টাকায় বিক্রয় করার অপরাধে ১৫ হাজার টাকা, নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা না টানিয়ে ভোক্তাদের সাথে প্রতারণা করার অভিযোগে এজিবি কলোনির ফয়েজ স্টোরকে ৩ হাজার টাকা এবং খিলগাঁও রেলগেট কাঁচা বাজারের সিরাজগঞ্জ জেনারেল স্টোরকে ১৫ হাজার টাকাসহ ৪ প্রতিষ্ঠানকে সর্বমোট ১.৩৩ লক্ষ টাকা জরিমানা করা হয়।

অভিযান শেষে আব্দুল জব্বার মন্ডল জানান, করোনা ভাইরাসজনিত কারণে সরকার সকল সরকারি অফিস ( জরুরী সেবা প্রদানকারী অফিস ব্যতীত) সাধারণ ছুটি ঘোষণা করলেও জনস্বার্থে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সকল কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মোবাইল টিম নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক, স্বাভাবিক, সহনশীল, ও ভোক্তাগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার লক্ষ্যে ছুটির দিনগুলোতেও তদারকি কার্যক্রম অব্যাহত রাখবে বলে তিনি জানান।

আজকের  অভিযানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় ও সিটি করপোরেশনের প্রতিনিধিরা সহায়তা প্রদান করেন।