দুঃসময়ে ভোক্তাদের পাশে থাকার অঙ্গীকার: জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: “আমরা আছি আপনার পাশে সময়ে – দুঃসময়ে” মর্মে  জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা কর্তৃক ঢাকা শহরের বিভিন্ন কাঁচাবাজার ও সুপারশপে বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়।

তদারকিকালে বাজারে পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের সাথে মতবিনিময় ও করোনা সম্পর্কে সবাইকে সচেতন করা হয় করা হয়। পাশাপাশি শ্রমজীবী, মেহনতি, নিম্নবিত্ত, বিভিন্ন বাজার ব্যবসায়ীদের মধ্যে বাণিজ্য মন্ত্রী জনাব টিপু মুনশি এমপি কর্তৃক প্রদত্ত ৩০ হাজার মাস্ক এর মধ্যে ৫০০০ মাস্ক জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মাধ্যমে বিতরণ করা হয়।

অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা স্বয়ং অংশগ্রহণ করে ভোক্তাদের মাঝে মাস্ক বিতরণ করেন

মহাপরিচালক মহোদয়ের নির্দেশনামতে ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৫ টি টিম মাস্ক বিতরণ কার্যক্রম ও বাজার তদারকিতে অংশগ্রহণ করে। এ সময় অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রয় করা, বিক্রয় মূল্যে কারসাজি ও পণ্যের ক্রয় রশিদ সংরক্ষণ না করায় মোহাম্মদপুর টাউনহল মার্কেট, নিউমার্কেট কাঁচাবাজার, শুক্রাবাদ বাজার, হাতিরপুল বাজার, মালিবাগ বাজার, ওয়ারী বাজার, নাজিরা বাজারে মুদী দোকান ও মাংসের দোকানে জরিমানা ও সতর্ক করা হয়।

এ ছাড়াও চাল-পেঁয়াজের বড় আড়ত মোহাম্মদপুর কৃষি মার্কেটে তদারকি করা হয় এবং ট্রাকের মাধ্যমে টিসিবির ডিলারগণ কর্তৃক পরিচালিত নিত্যপণ্য বিক্রয় কার্যক্রম তদারকি করা হয়।

মহাপরিচালক মহোদয়ের নির্দেশনায় ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর পরিচালনায় ভোক্তা অধিদপ্তরের ৩ টি টিম ও অধিদপ্তরের কর্মকর্তার সমন্বয়ে বাণিজ্য মন্ত্রলায়ের ৩ টি মনিটরিং টিম ঢাকা মহানগরীর ১৪ টি বাজার সহ শিশুখাদ্য, সার্জিকেল মাস্ক, হ্যান্ড সেনিটাইজার এর খুচরা প্রতিষ্ঠানে দিনব্যাপি অভিযান পরিচালনা করে ৫ টি প্রতিষ্ঠানকে ৩ হাজার টাকা জরিমানা করেন।

উক্ত অভিযানসমূহে নেতৃত্ব প্রদান করেন উপ পরিচালক জনাব মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, মন্ত্রণালয়ের মনিটরিং টিমে তদারকি করেন সহকারী পরিচালক জনাব আবদুল জব্বার মন্ডল, জনাব মাগফুর রাহমান ও জনাব প্রণব কুমার প্রামাণিক।

অভিযান শেষে ভোক্তাদের উদ্দেশ্যে মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা বলেন, ভোক্তারা যাতে আতঙ্কিত হয়ে অতিরিক্ত পণ্য ক্রয় করে মজুদ না করেন। এছাড়া ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করেন। ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, কোন একক ব্যক্তির নিকট অতিরিক্ত পরিমাণে কোন পণ্য বিক্রয়ের জন্য নিরুৎসাহিত থাকতে হবে এবং জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে। অভিযানে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যগণ সহযোগিতা করেন।