চালু হয়েছে ব্যাংকিং লেনদেন

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসের প্রকোপের মধ্যে চালু হয়েছে ব্যাংকিং লেনদেন। বাজারকেন্দ্রিক শাখাগুলোতে কিছু লেনদেন হলেও অন্য শাখায় লেনদেন হয়েছে খুবই কম।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী গতকাল থেকে ২ এপ্রিল পর্যন্ত কিছু কিছু শাখা খোলা রাখবে ব্যাংকগুলো। আর এসব শাখায় সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত চলবে ব্যাংকিং কার্যক্রম। গতকাল সারা দেশে ২ হাজারের বেশি ব্যাংক শাখা খোলা রেখেছিল ব্যাংকগুলো।

এটিএম বুথ থেকে টাকা তোলার ব্যাবস্থা থাকায় গ্রাহক এখন আর ব্যাংকে আসতে চাইছে না বলে মনে করছেন ব্যাংকাররা।

সোনালী ব্যাংকের মতিঝিল শাখায় গতকাল সারাদিনে ৯৮ লাখ টাকা লেনদেন হয়। এর মধ্যে ৩৩ জন গ্রাহক টাকা জমা দিয়েছেন, ৩৩ জন উত্তোলন করেছেন ও ২৭ জন অন্য সেবা নিয়েছেন। অথচ শাখাটি খোলা রাখতে সব মিলিয়ে ৯৭ জন কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। 

এদিকে অগ্রণী ব্যাংক গতকাল সারা দেশে ৪০০ টি শাখা খোলা রাখেলেও অন্যান্য সময়ের থেকে লেনদেন হয়েছে অনেক কম । অন্য এলাকার ব্যাংক শাখাগুলোর একই অবস্থা।

বেসরকারি ব্যাংকগুলোর অবস্থা অনেকটা একই রকম। বাজার কেন্দ্রিক এলাকাতে কিছুটা লেনদেন হলেও অন্য এলাকায় লেনদেন আগের চেয়ে অনেক কম।

ব্যাংকাররা মনে করছেন সাধারন পরিবহন বন্ধ থাকায়  গ্রাহকেরা জরুরি প্রয়োজন ছাড়া কেউ বের হচ্ছেন না। 

দেখা যায় বেশির ভাগ ব্যাংক কর্মকর্তাই হাতে গ্লাভস ও মাস্ক পরিহিত অবস্থায় টাকা লেনদেন করছেন। শাখাগুলোতে হ্যান্ড স্যানিটাইজার ও হাত ধোয়ার ব্যাবস্থা রাখা হয়েছে।