পরিবেশের ক্ষতি করায় ৯ প্রতিষ্ঠানকে জরিমানা

চট্টগ্রাম জেলা প্রতিনিধি:

পরিবেশের ছাড়পত্র না থাকা, পাহাড় কাটা ও বালু ভরাটের অভিযোগে ৯ প্রতিষ্ঠানকে ৩ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

সোমবার এ জরিমানা করেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মফিদুল আলম।

তিনি বলেন, পরিবেশের ক্ষতিসাধন করায় ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ও ১২ ধারায় এ জরিমানা করা হয়েছে।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছাড়পত্রবিহীন প্রতিষ্ঠান স্থাপনের জন্য কক্সবাজার জেলার রামু উপজেলার আরআইএম ব্রিকসকে ১ লাখ টাকা, একই অভিযোগে কুমিল্লার লাকসাম উপজেলার আল্লাহ ভরসা অ্যালুমিনিয়ামকে ৩০ হাজার টাকা, ব্রাহ্মণবাড়িয়ার আইডিয়াল এক্সরে অ্যান্ড প্যাথলজিকে ১০ হাজার টাকা, নোয়াখালী প্রাইম হসপিটাল লিমিটেডকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া লাইসেন্স নবায়ন না করায় চাঁদপুরের কচুয়া টাওয়ার হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারকে ৫ হাজার টাকা, বালু ভরাটের অভিযোগে কক্সবাজারের পালংকি রেস্টুরেন্টকে ৫০ হাজার টাকা এবং অবৈধ ইটভাটা স্থাপনের অভিযোগে ব্রাহ্মণবাড়িয়ার নিহাদ ব্রিকসকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে, পাহাড় কাটার অভিযোগে বান্দরবানের দানু মিঞা নামে একজনকে ৪০ হাজার টাকা এবং টিটু বড়ুয়াকে ৫০ হাজার টাকা জরিমানা করে প্রতিষ্ঠানটি।