স্বাস্থ্য ঝুকিঁতে শরণার্থীরা, জাতিসংঘের উদ্যোগ

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস প্রকোপের কারণে বাংলাদেশসহ বিভিন্ন দেশে আশ্রয় নেওয়া শরণার্থীরা বড় ধরনের স্বাস্থ্য ঝুকিঁতে রয়েছে। রোহিঙ্গাসহ সব শরণার্থীদের নিয়ে করোনা প্রতিরোধে বড় ধরনের উদ্যোগ নিয়েছে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। এজন্য ২৬ মার্চ প্রায় ২৬ কোটি ডলারের তহবিল সংগ্রহের আহ্বান জানিয়েছে সংস্থাটি। 

মঙ্গলবার (৩১ মার্চ) ইউএনএইচসিআর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন পর্যন্ত শরণার্থী শিবিরে করোনা সংক্রমণ অত্যন্ত কম। কিন্তু তারা যেসব এলাকায় বাস করে সেখানে স্বাস্থ্য, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা অত্যন্ত দুর্বল। রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত স্টাফদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। জরুরি প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার জন্য দুই হাজারের বেশি রোহিঙ্গা স্বেচ্ছাসেবক ধর্মীয় ও রোহিঙ্গা নেতাদের সঙ্গে কাজ করছেন। গ্রিস, জর্ডান, কঙ্গো, সুদান, ইথিওপিয়াসহ অন্যান্য দেশে বসবাসরত শরণার্থীদের জন্যও ব্যবস্থা নিচ্ছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

ইউএনএইচসিআর’র প্রধান ফিলিপো গ্র্যান্ডি জানান , ‘শরণার্থীদের যথাযথভাবে তথ্য সরবরাহ করা এবং আমাদের রেসপন্স পরিকল্পনায় তাদের শামিল করা কোভিড-১৯ মোকাবিলায় অগ্রাধিকার পাচ্ছে। এছাড়া যেসব দেশের সরকারের সঙ্গে আমরা কাজ করছি তাদের প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণে সহায়তা করা।’