লঞ্চে ধুমপান বন্ধে পদক্ষেপ নেওয়া হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

সিনেয়র করেসপন্ডেন্ট:

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নৌ যান তথা লঞ্চে ধুমপান বন্ধে পদক্ষেপ নেওয়া হবে। এ জন্য দ্রুত সময়ের মধ্যে সতর্কীকরণ মূলক ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হবে।

শনিবার (১৫ জানুয়ারি) সিরডাপ মিলনায়তনে ‘তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে নীতি-নির্ধারকদের কাছে প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, উন্নত দেশে মানুষ আইন বিধি নিষেধ সহজেই মেনে চলে। আইন নিয়ম কানুন মানাতে আমাদের দেশের জন‍্য কঠিন হয়ে পড়ে। আমাদের সে ধরনের প্লাটফর্ম নেই। আমরা সেটা তৈরি করতে পারিনি। “আমাদের সংবিধানে হত‍্যাকান্ডের বিচার করা যাবে না; একাত্তরের অপরাধীদের বিচার বন্ধে দালাল আইন বাতিল করা হয়েছিল”- সেখানে ভাল কিছু আশা করা যায়না।

তিনি আরো বলেন, ইউরোপে ও উন্নত দেশে যারা কালো মানুষদের দাসপ্রথা চালু করেছিল; কালোদের তুচ্ছ‍্য তাচ্ছিল‍্য করেছে -তারাই এখন মানবাধিকারের মোড়ল সেজেছে।আমাদের একটি প্লাটফর্ম দরকার। শিক্ষিত জাতি না হলে জোর করে চাপিয়ে দেয়া যায় না। আমরা অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার মৌলিক সমস‍্যার সমাধানের দ্বারপ্রান্তে। এসব সমস‍্যা ওভারকাম করেছি। একসময় এসব সমস‍্যার সমাধান করা হয়নি। বর্তমানে গ্রামীণ অর্থনীতি শক্তিশালী হয়েছে।

তিনি বলেন, অর্থনীতি শক্তিশালী হচ্ছে। বাংলাদেশ এখন যে কোন চ‍্যালেঞ্জ গ্রহণ করতে পারে – সে সক্ষমতা হয়েছে। আগে এক কিলোমিটার রাস্তা তৈরির জন‍্য বিদেশীদের কাছে ধর্ণা দিতে হতো; অর্থমন্ত্রীরা বিদেশী সাহায‍্যের জন‍্য বছরের বেশীর ভাগ সময় দেশের বাহিরে থাকতেন- এখন সে অবস্থা নেই। অনেক উন্নয়ন হচ্ছে। আমরা পারমানবিক ক্লাবে যুক্ত হয়েছি। আগে ১০ হাজার টনেজের জাহাজ চট্টগ্রাম বন্দরে ভেড়াতে হিমশিম লাগত। এখন লক্ষাধিক টনেজের জাহাজ দেশের বন্দরে ভেড়ানোর সক্ষমতা হয়ে যাচ্ছে।