ব্যাংকিং লেনদেনের নতুন সময় সকাল ১০ টা থেকে দুপুর ১ টা

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণের কারণে ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত ব্যাংকগুলোতে লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী,ব্যাংকের নির্দিষ্ট কিছু শাখা ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত নগদ জমা ও উত্তোলন করা যাবে।

এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারির মাধম্যে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়, শুধু নগদ জমা ও উত্তোলনের জন্য অনলাইন সুবিধা থাকা ব্যাংকগুলো গ্রাহকদের লেনদেনের সার্বিক সুবিধা নিশ্চিত করে শাখাগুলোর মধ্যে দূরত্ব বিবেচনায় নিয়ে প্রয়োজনীয়সংখ্যক শাখা খোলা রাখা যাবে। অনলাইন সুবিধা ছাড়া ব্যাংকের শাখাগুলো শুধু নগদ জমা ও উত্তোলনের জন্য খোলা রাখা যাবে। শুধু জরুরি বৈদেশিক লেনদেনের জন্য এডি শাখাগুলো খোলা রাখা যাবে। পাশাপাশি ডিডি, পে–অর্ডার ইস্যু, ট্রেজারি চালান জমা, চেক ক্লিয়ারিং সেবা চালু থাকবে।

দেশে করোনা ভাইরাস রোধে  সরকার ২৬ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে। এর আগে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটির সময় ব্যাংক লেনদেনের সময় নির্ধারণ করা হয়েছিল সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক এটিএম ও কার্ডের মাধম্যে ব্যাংকিং সেবা চালু রাখার জন্য এটিএম বুথগুলোয় পর্যাপ্ত নোট সরবারাহ রাখার নির্দেশ দেয়।

জানা যায় করোনাভাইরাসে  কারনে ব্যাংকগুলো নিজ থেকেই কর্মী কমিয়ে এনেছে।আর বেশিরভাগ ব্যাংক কর্মীরাই দুই ভাগে ভাগ হয়ে অফিস করছে।