ফেরি সংকটে ভুগছে দৌলতদিয়া ঘাট, ভোগান্তি চরমে

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার খ্যাত রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট। এ ঘাট দিয়ে প্রতিদিন প্রায় তিন থেকে চার হাজার যানবাহন পদ্মা নদী পার হয়ে রাজধানীতে প্রবেশ করে। বর্তমানে ফেরি ও ঘাট সংকট দেখা দিয়েছে দৌলতদিয়ায়। যানবাহনের তুলনায় ফেরির সংখ্যা আগে থেকেই কম। সম্প্রতি কমে গেছে চালু থাকা ঘাটের সংখ্যাও। এতে ঘণ্টার পর ঘণ্টা মহাসড়কে অপেক্ষা করতে হচ্ছে যানবাহনগুলোকে; ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রী, চালক ও সহকারীদের।

পদ্মা নদী পার হয়ে রাজধানী থেকে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাওয়া কিংবা ওইসব অঞ্চল থেকে রাজধানীতে আসার পথ প্রধানত দুটি। একটি কাঁঠালিয়া-শিমুলিয়া নৌরুট, আরেকটি দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। পদ্মাসেতুর নির্মাণ কাজের কারণে কাঁঠালিয়া-শিমুলিয়া রুট এখন বন্ধ আছে। ফলে দৌলতদিয়া-পাটুরিয়া রুটে যানবাহনের চাপ বেড়েছে।

গাড়ির চাপ বাড়লেও ফেরির সংখ্যা বাড়েনি। বরং আগের চেয়ে কম ফেরি নিয়ে চলছে যানবাহন পারাপার। আগে এই রুটে ২০টি ফেরি চলাচল করত, এখন ১৬টি চলাচল করছে।

বুধবার (১৯ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় দেখা গেছে, ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের তিন কিলোমিটার এলাকা পর্যন্ত তৈরি হয়েছে যানবাহনের সারি। এর মধ্যে দূরপাল্লার বাস, পণ্যবাহী ট্রাক, কার্ভাডভ্যান ও ব্যক্তিগত গাড়ি রয়েছে।

অন্যদিকে ফেরিঘাট থেকে সাড়ে ১৩ কিলোমিটার দূরে গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ীর দিকে কল্যানপুর বাজার পর্যন্ত আরও দুই কিলোমিটার এলাকায় অপচনশীল পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি দেখা গেছে। এসব পণ্যবাহী ট্রাকের ফেরির নাগাল পেতে সময় লাগছে ১৫-২০ ঘণ্টা। ফলে তীব্র শীতের মধ্যে মহাসড়কে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, দৌলতদিয়ায় ৭টি ফেরিঘাটের মধ্যে মাত্র ৪টি ঘাট এখন চালু রয়েছে। নাব্যতা সংকটসহ নানা কারণে বন্ধ রয়েছে ৩টি ফেরিঘাট। এ ছাড়া এ রুটে ফেরি চলাচল করছে ১৬টি। ৪টি ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে মেরামতে রয়েছে। এর মধ্যে ৩টি রো রো (বড়) ফেরি ২ মাস ধরে নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে মেরামত করা হচ্ছে।

এখানে স্বাভাবিক সময়ে যানবাহন পারাপারের জন্য অন্তত ২০-২২টি ফেরি সচল থাকা দরকার। কিন্তু বাড়তি চাপ থাকার পরও ফেরির সংখ্যা কম। এ বিষয়ে অনেক দিন ধরেই কোনো পদক্ষেপ নিচ্ছে না কর্তৃপক্ষ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক খোরশেদ আলম বলেন, তিন মাস আগেও দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে যানবাহন ও যাত্রী পারাপারের জন্য ১২টি রো রো (বড়) ফেরিসহ মোট ২১টি ফেরি ছিল। এখন ছোটবড় মিলিয়ে ১৬টি ফেরি আছে। তাও বেশির ভাগ ফেরি পুরাতন হওয়ায় মাঝেমধ্যেই যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছে। এ ছাড়া হঠাৎ করে ঢাকামুখী যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে। ফলে দৌলতদিয়া প্রান্তে এখন প্রায় প্রতিদিনই তীব্র যানজট সৃষ্টি হচ্ছে।