ভোক্তা অধিদপ্তর: ১০৬ প্রতিষ্ঠানকে ৮.৮৮ লক্ষ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৪৮ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগরসহ দেশের ৪৫ টি জেলায় নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১০৬ টি প্রতিষ্ঠানকে ৮ লাখ ৮৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন এই অধিদপ্তরের কর্মকর্তাদের দ্বারা ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান/তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

জানা যায়, ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের ধানমন্ডি ও শাহআলী বাজারসহ দেশব্যাপী মোট ৫৮টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১০৬টি প্রতিষ্ঠানকে ৮ লাখ ৮৮ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এছাড়া পূর্বাচল নতুন শহর প্রকল্পে নবনির্মিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি)-এ চলমান ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২২ এ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের তদারকি কার্যক্রম অব্যাহত রয়েছে।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত এসকল বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন।

উল্লেখ্য জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

আরইউ

Related posts:

খিলগাঁওয়ে বিএসটিআই'র অভিযান, ৪০ হাজার টাকা জরিমানা
অধিক মূল্যে সার বিক্রি, ভোক্তা অধিদপ্তরের জরিমানা
গাজীপুরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ভেজালের পরিমান বৃদ্ধি
স্কুলে ভর্তির আবেদন শুরু, চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত
প্রতারণার প্রমান পেয়ে স্যামসাং ও ইলেক্ট্রাকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা
গোপালগঞ্জ জেলায় বাজার তদারকি অভিযানে ৪টি প্রতিষ্ঠানকে জরিমানা
সারাদেশে ভোক্তা অধিদপ্তরের ১০৯ টি বাজারে অভিযান, ৭ লক্ষাধিক টাকা জরিমানা
মেয়াদ বাড়িয়ে মিষ্টি বিক্রি করছে ‘স্বপ্ন’
স্বর্ণের ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বৃদ্ধি 
ভোক্তা অধিকার সংরক্ষণের সুফল প্রতিটি ঘরে পৌঁছে দিতে হবে: প্রধানমন্ত্রী