ইটের সাইজ কম, ১ লাখ টাকা জরিমানা

ইটের সাইজ কম থাকায় দুই ভাটা মালিককে এক লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার ঢোলভাংগাতে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চালানো অভিযানে এই জরিমানা করা হয়।

শুক্রবার (২১ জানুয়ারি) বিকেলে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান রংপুর বিভাগীয় বিএসটিআই অফিসের উপপরিচালক (পদার্থ) প্রকৌশলী মো. আব্দুর রশিদ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খাদ্যদ্রব্য ও পণ্যসামগ্রীতে ভেজাল রোধ এবং সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণের লক্ষ্যে বিএসটিআই’র নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত গাইবান্ধার বিভিন্ন এলাকায় স্থানীয় প্রশাসনের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় বাংলাদেশ স্ট্যান্ডার্ড (বিডিএস-২০৮) অনুযায়ী ক্লে-ব্রিকসের (ইট) পরিমাপ/সাইজ সঠিক না থাকার অপরাধে পলাশবাড়ী উপজেলার ঢোলভাংগা এলাকার মেসার্স টিপিএল ব্রিকসকে ৮০ হাজার টাকা এবং মেসার্স জনতা ব্রিকসকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও অভিযানে নেতৃত্ব দেন গাইবান্ধা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট লোকমান হোসেন ও এস এম ফয়েজ উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন- রংপুর বিভাগীয় বিএসটিআইয়ের মাঠ কর্মকর্তা দেলোয়ার হোসেন। আগামীতে রংপুর বিভাগে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

Related posts: