বাজার তদারকিঃ ২ প্রতিষ্ঠানকে ২ হাজার টাকা জরিমানা

ঢাকা, ৫ এপ্রিল রোববারঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (কার্যক্রম), তাহমিনা বেগম স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তি হতে জানা গেছে। গতকাল রোববার প্রধান কার্যালয়, বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫২ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, টাঙ্গাইল, শরীয়তপুর, ফেনী, ব্রাহ্মণবাড়ীয়া, চাঁদপুর, নোয়াখালী, কুমিল্লা, রাজশাহী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, কুষ্টিয়া, খুলনা, মাগুরা, বরিশাল, ভোলা, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম, রংপুর, পঞ্চগড়, গাইবান্ধা, দিনাজপুর, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার-এ বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক জনাব মোঃ মাসুম আরেফিন, জনাব বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক জনাব আব্দুল জব্বার মন্ডল ও জনাব মোঃ মাগফুর রহমান এর নেতৃত্বে ঢাকা মহানগরীর শাহজাদপুর বাজার, ভাটারা বাজার, নূরের চালা বাজার, গুলশান-১ বাজার, গুলশান-২ বাজার, আটিবাজার ও কেরানীগঞ্জ এলাকায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। এছাড়া ৪৭ জন কর্মকর্তার নেতৃত্বে দেশব্যাপী বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। তদারিককালে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রয়েছে মর্মে প্রতীয়মান হয় এবং বাজারে ক্রেতার উপস্থিতি কম পরিলক্ষিত হয়। এ সময় বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে সম্মানিত ক্রেতা/ভোক্তা সাধারণকে প্রয়োজনের অতিরিক্ত নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয়/সংগ্রহ না করার জন্য অনুরোধ জানিয়ে হ্যান্ড মাইকে ঘোষণা দেয়া হয়। একইসাথে সম্মানিত পাইকারি ব্যবসায়ী এবং খুচরা ব্যবসায়ীবৃন্দকেও গ্রহণযোগ্য মূল্যে পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য অনুরোধ করা হয়। টিসিবি কর্তৃক পরিচালিত ট্রাক সেল কার্যক্রম পরিদর্শন করা হয়।

বাজার তদারকিকালে পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে কেরানীগঞ্জ এলাকাতে অবস্থিত ‘ফারুকী জেনারেল স্টোর’ কে ১,০০০/- (এক হাজার) টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ‘কবির কনফেকশনারী’ কে ১,০০০/- (এক হাজার) টাকা জরিমানা করা হয়। অর্থাৎ গত ৪ এপ্রিল ২০২০ তারিখে বিভিন্ন অপরাধে সর্বমোট ২,০০০/- (দুই হাজার) টাকা জরিমানা আরোপ করা হয়।

গতকাল ৪ এপ্রিল, সর্বমোট ৫২টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনার মাধ্যমে ২টি প্রতিষ্ঠানকে মোট ২,০০০/- (দুই হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটলিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাবের সদস্যগণ এসব তদারকি কার্যক্রমে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনগণের মাঝে লিফলেট ও প্যাম্পফ্লেট বিতরণ করা হয়েছে।