কৃষকদের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা

অনলাইন ডেস্ক: কৃষি খাতকে বিরূপ প্রভাব থেকে রক্ষা করতে ক্ষুদ্র ও মাঝারি চাষিদের জন্য ৫ শতাংশ সুদে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । আজ রোববার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এ প্রণোদনার ঘোষণা দেন।

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী খাদ্যাভাবের বিরুপ প্রভাব পড়তে পারে, এমন সতর্কতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ ব্যাংক কৃষি খাতে পাঁচ হাজার কোটি টাকার নতুন একটি স্কিম গঠন করবে। এখানে শুধু কৃষি খাতে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা ফান্ড তৈরি করব। এখানে সুদের হার হবে সর্বোচ্চ ৫ শতাংশ। এই তহবিল থেকে গ্রামাঞ্চলে যাঁরা ক্ষুদ্র ও মাঝারি চাষি, তাঁদের দেওয়া হবে। যাঁরা পোলট্রি, কৃষি ফার্ম, ফলমূল, মসলাজাতীয় খাদ্যপণ্য উৎপাদন করবেন, তাঁরা এখান থেকে ঋণ নিতে পারবেন, যাতে উৎপাদন বৃদ্ধি পায় এবং সরবরাহ হয়।”

প্রধানমন্ত্রী আরো বলেন, “খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সেই ক্ষেত্রে আমরা বিশেষ উদ্যোগ নিয়েছি। কিছুদিনের মধ্যে বোরো ধান উঠবে। আর কৃষক যেন এই ফসলের ন্যায্য দাম পায়, সেদিকে লক্ষ্য রেখে খাদ্য মন্ত্রণালয় গতবারের চেয়ে বেশি এবার ধান চাল ক্রয় করবে। দুই লাখ মেট্রিক টন বেশি ক্রয় করবে।”

সারের ভর্তুকি বাবদ ৯ হাজার কোটি টাকা, বীজের জন্য ১৫০ কোটি টাকা, কৃষকদের জন্য ১০০ কোটি টাকা এবং কৃষিতে যান্ত্রিকীকরণের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।