১০ টাকা কেজি চালের রেশন কার্ডের সংখ্যা ৫০ লাখ থেকে বাড়িয়ে এক কোটি হচ্ছে

অনলাইন ডেস্ক: লকডাউনের মধ্যে দুর্দশায় পড়া অসহায় মানুষকে ওএমএসের মাধ্যমে ১০ টাকা কেজি দরের চাল দিতে রেশন কার্ডের সংখ্যা ৫০ লাখ থেকে বাড়িয়ে এক কোটি করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার গণভবন থেকে বিভিন্ন জেলার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ে প্রধানমন্ত্রীর এ ঘোষণা আসে।

তিনি বলেন, “আমি জানি যে যেহেতু সব কিছু এখন বন্ধ, অনেক মানুষের কষ্ট হচ্ছে। বিশেষ করে যারা দিনমজুর, যারা কৃষক, শ্রমিক, মেহনতি মানুষ, যারা খেটে খাওয়া মানুষ, ছোটখাট ব্যবসায়ী, এমনকি নিম্নবিত্ত, তাদেরও কষ্ট হচ্ছে।

করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে চলছে ‘লকডাউন’। কঠিন এমন পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া দরিদ্রদের জন্য ১০ টাকা কেজিতে চাল বিক্রি করছে খাদ্য অধিদপ্তর।  

এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমরা এখন সিদ্ধান্ত নিয়েছি, আমাদের ৫০ লক্ষ মানুষের জন্য রেশন কার্ড করা আছে, তারা দশ টাকায় চাল পান, আমরা আরও ৫০ লক্ষ মানুষের রেশন কার্ড করে দেব।”

বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় দেশের সব অফিস-আদালত এবং যানবাহন চলাচল বন্ধ। ফলে বেশিরভাগ শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছেন।এই পপরিস্থিতিততে গত ২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওএমএস খাতে ভোক্তা পর্যায়ে ৩০ টাকা কেজি দরের চালের দাম ১০ টাকা নির্ধারণের ঘোষণা দেন। পরে খাদ্য মন্ত্রণালয় বিশেষ ওএমএসের মাধ্যমে ১০ টাকা কেজি দরে চাল বিক্রির কার্যক্রম শুরু করেছিল।

সপ্তাহে প্রতি রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই চাল বিক্রি চলছিল। একজন ভোক্তা সপ্তাহে একবার পাঁচ কেজি চাল কিনতে পারতেন।কিন্তু চাল বিক্রির সময় ভিড় হলে ভাইরাসের বিস্তার বাড়ার ঝুঁকি থাকার কথা বলে ১৩ এপ্রিল ওই বিশেষ ওএমএস কার্যক্রম স্থগিত করা হয়।

সাময়িক স্থগিত থাকলেও শীঘ্রই পরিস্থিতি স্বাভাবিক হবে এমনই জানান প্রধানমন্ত্রী।