চলতি অর্থবছরে কমেছে দেশের পণ্য রপ্তানি আয়

অনলাইন ডেস্ক: চলতি অর্থবছরের প্রথম নয় মাসে দেশের পণ্য রপ্তানি আয় কমেছে। বর্তমান রপ্তানি আয় ২ হাজার ৮৯৭ কোটি মার্কিন ডলারের কিছু বেশি। যা আগের বছরের তুলনায় ৬ দশমিক ২৪ শতাংশ কম। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যানে এসব তথ্য উঠে আসে।

দেশের সিংহভাগ রপ্তানি আয়ের উৎস তৈরি পোশাক খাতেও রপ্তানি আয় কমেছে। গত জুলাই থেকে মার্চ পর্যন্ত সময়ে এ খাতে আয় হয়েছে ২ হাজার ৪১০ কোটি ডলার। যা কমেছে ৭ শতাংশের মতো।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যানে দেখা যায়, শুধু মার্চ মাসে রপ্তানি আয় হয়েছে ২৭৩ কোটি ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় কম ১৮ শতাংশের মতো। মার্চে পোশাক রপ্তানি আয় হয়েছে প্রায় ২২৬ কোটি ডলার। কমেছে ২০ শতাংশ।

সারাবিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রভাবে বাংলাদেশের রপ্তানি খাতে শুরুতেই বিপাকে পড়ে চামড়া, কাকড়া ও কুঁচে রপ্তানির মতো খাত, যারা চীনের বাজারের ওপর বেশি নির্ভরশীল ছিল।

নয় মাস মিলিয়ে চামড়া খাতে রপ্তানি কমেছে ১১ শতাংশ। 

নয় মাসে প্রক্রিয়াজাত কৃষিপণ্য, টেরিটাওয়েল, হোমটেক্সটাইলসহ অধিকাংশ পণ্যের রপ্তানি কমেছে। আর পাট ও পাটজাত পণ্য, আসবাব, হস্তশিল্প, বাইসাইকেলের রপ্তানি বেড়েছে।