মাত্র ৪ টাকাতেই ১০০০ টাকা তুলতে পারবেন শ্রমিকরা

অনলাইন ডেস্ক: হাজারে মাত্র ৪ টাকা মাশুল গুনেই বেতন তুলতে পারবেন রপ্তানিমুখী কারখানার শ্রমিকরা। আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এই নির্দেশনা দিয়েছে।

বর্তমানে মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ, রকেট, নগদের ১ হাজার টাকা তুলতে ১৫ থেকে ১৮ টাকা খরচ হয়। বাংলাদেশ ব্যাংকের এই নির্দেশনার ফলে রপ্তানিমুখী কারখানার শ্রমিকরা কম মাশুল দিয়ে টাকা উত্তোলনের সুবিধা পাবেন।

মোবাইল আর্থিক সেবাদাতা কোম্পানি গুলোকে পাঠানো বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য সরকারের বিশেষ ঋণসুবিধার অর্থ শ্রমিক-কর্মচারীদের ব্যাংক ও মোবাইল ব্যাংকিং হিসাবের মাধ্যমে প্রদানের নির্দেশ রয়েছে। এই স্কিমের আওতায় বেতন প্রদানের ক্ষেত্রে শ্রমিক-কর্মচারীদের স্বার্থ বিবেচনায় কোনো ক্ষেত্রে শুধু খরচ আদায় ও কোনো কোনো প্রণোদনা প্রদানের নীতি গ্রহণের জন্য অনুরোধ করা যাচ্ছে। সে ক্ষেত্রে ১ হাজার টাকা উত্তোলনে ৮ টাকা মাশুল নেওয়া যাবে। এর মধ্যে ৪ টাকা প্রদান করবে ঋণ প্রদানকারী ব্যাংক ও ৪ টাকা দেবে ওই শ্রমিক।

এদিকে করোনার কারনে কারখানার শ্রমিকদের বেতনের জন্য ৫ হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে সরকার। আর সেই তহবিল পরিচালনার নীতিমালা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নীতিমালা অনুযায়ী, বেতনের টাকা সরাসরি শ্রমিকের হিসাবে পাঠিয়ে দেবে ব্যাংকগুলো।

এরই ধারাবাহিকতায় দেশের প্রায় ২৬ লাখ শ্রমিক নতুন করে মোবাইল ব্যাংকিং হিসাব খুলেছেন।

বাংলাদেশে যেসব আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান কাজ করছে তারমধ্যে শীর্ষে রয়েছে দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান (এমএফএস) বিকাশ। এরপর ডাচ্‌–বাংলা ব্যাংকের ‘রকেট’ ও ডাক বিভাগের আর্থিক সেবা ‘নগদ’।

Related posts:

বিবিয়ানায় বন্ধ হয়ে যাওয়া ছয় গ্যাসকূপের পাঁচটিই চালু
সিএমএম আদালতে ৪৮৫১৮মামলা, বিচার প্রত্যাশীরা হতাশ
ইভ্যালি পরিচালনা কমিটি গঠনের আদেশ আগামী সপ্তাহে
আমিরাতের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী, হবে ৪ এমওইউ
ঢালাও আমদানি নিরুৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা
নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রির জন্য মৌলভীবাজারে মত বিনিময় সভায় মহাপরিচালকের দিক নির্দেশ...
দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে, নতুন করে আরো ১৪ জনের মৃত্যু
সোনার দামে নতুন রেকর্ড
করোনায় নতুন করে আরো ৪ জন আক্রান্ত
সাড়ে ১৭ লাখ মেট্রিক টন বোরো ধান-চাল ও ৭৭ হাজার মেট্রিক টন গম কিনবে সরকার