পেঁয়াজ, রসুন, আদার দাম কমলেও বেশিরভাগ পণ্যের দাম উর্ধ্বমুখী

ভোক্তাকন্ঠ প্রতিবেদক: সবজি, মোটা দানার মসুর ডাল, শুকনা মরিচের দাম বাড়লেও পেঁয়াজ, রসুন ও আদার দাম বেশ খানিকটা কমেছে।

দেশের বাজারে এখন প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা দরে, যা এক সপ্তাহ আগে ছিল ৬০ থেকে ৬৫ টাকা।

আবার করোনা পরিস্থিতিতে চীনা আদার দাম বেড়ে ৩৫০ টাকা পর্যন্ত উঠেলেও তা এখন বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০০ টাকায়। রাজধানীর বিভিন্ন বাজারের ব্যাবসায়ীদের সাথে কথা বলে বাজারের এমন চিত্র জানা গেছে।

এদিকে পেঁয়াজ, রসুন ও আদার দাম কমেলেও কমছে না সবজি, মোটা দানার মসুর ডাল, শুকনা মরিচ, ভোজ্যতেল, চিনি, মাছের দামও বেশ চড়া।

বাজারে প্রতি কেজি মসুর ডাল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা দরে, যা রোজা শুরুর আগেও ৮০ টাকার আশপাশেই ছিল। জানা যায় ত্রান সহায়তার জন্য অনেকেই মসুর ডাল কিনছেন।

রোজা শুরুর পর থেকেই সবজির দাম চড়া। মিরপুর ৬ নম্বর সেকশন কাঁচাবাজারের আশেপাশে বেশির ভাগ সবজির প্রতি কেজি দাম ৪০ থেকে ৭০ টাকা। লম্বা ও গোল বেগুন শুধু ৭০ থেকে ৮০ টাকা।

শুকনা মরিচের দাম সবচেয়ে বেশি বেড়েছে। ভালো মানের শুকনা মরিচ ৪০০ থেকে ৪৫০ টাকা আর দেশি মরিচ ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। সরকারি সংস্থা টিসিবির হিসাব বলছে, গত বছরের একই সময়ের তুলনায় এখন আমদানি করা শুকনা মরিচের দাম ৭১ শতাংশ বেশি।

বাজারে মাছ ও গরুর মাংসের দাম চড়া থাকলেও বাজারে ডিমের দাম এখন একেবারে সস্তা। ভ্রাম‌্যমাণ দোকানে মাত্র ২৫ টাকা হালি দরে বিক্রি হচ্ছে এসব ডিম। আর ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে।

Related posts: