রাজধানীর কেরানীগঞ্জ এলাকায় তদারকিমূলক অভিযান ও জরিমানা

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: রমজান ও আসন্ন ঈদকে কেন্দ্র করে রাজধানীর কেরানীগঞ্জ এলাকার বিভিন্ন বাজারে বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় একাধিক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

আজ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের নির্দেশনায় ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ আবদুল জব্বার মন্ডলের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়।

এসময় চাল, ডাল, আটা, পেঁয়াজ, আদা, রসুনসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে জিনজিরা বাজারের বারেক স্টোর, জাহাঙ্গীর স্টোর, সেলিম স্টোর ও তোফাজ্জল স্টোরকে অর্থদণ্ড জরিমানা করা হয়।

এ সময় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যতালিকা যথাযথভাবে প্রদর্শন করা, প্রদর্শনকৃত মূল্য অপেক্ষা অধিক মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি থেকে বিরত থাকা, রমজানকে কেন্দ্র করে অতি মুনাফা লাভ থেকে বিরত থাকা, সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয় করার জন্য হ্যান্ডমাইকে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা হয়।

এছাড়া পণ্য ক্রয়ে প্রতারিত হলে ভোক্তা হটলাইন ১৬১২১ নাম্বারে অভিযোগ দায়েরের পরামর্শ দয়া হয়।

অভিযান শেষে নিত্যপণ্যের মূল্য উল্লেখ করে আবদুল জব্বার মন্ডল বলেন, ‘কেরানীগঞ্জের বিভিন্ন বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে এবং আদা ১৩০-১৪০ টাকা, দেশী রসুন ৯০-১০০ টাকা, চায়না রসুন ১৩০-১৪০ টাকা, দেশী মসুরি ডাল ১২০ টাকা, বোল্ডার ডাল ৭৫ টাকা প্রতি কেজি খুচরা মূল্যে বিক্রি হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘ভোক্তা স্বার্থ সংরক্ষণে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর বদ্ধপরিকর।’