ধারণার চেয়েও বেশি খারাপ পরিস্থিতি যাচ্ছে বিশ্ব অর্থনীতি: আইএমএফ

ভোক্তাকন্ঠ প্রতিবেদক: মরণঘাতী করোনাভাইরাসের কারণে বিশ্বের অর্থনৈতিক সম্পর্কে যে ধারনা করা হয়েছিল, তার চেয়ে বেশি খারাপ দিকে যাচ্ছে বলে মনে করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

এর আগে আইএমএফ তিন সপ্তাহ আগে গত এপ্রিলে অর্থনীতি নিয়ে যে পূর্বাভাস দিয়েছিল, তার চেয়ে এখন পরিস্থিতি বেশি খারাপ বলে জানিয়েছে।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ জানান, বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জন্য বিদেশি অর্থায়ন বাবদ ২ দশমিক ৫ ট্রিলিয়ন বা আড়াই লাখ কোটি মার্কিন ডলারের বেশি সহায়তা লাগবে।

গীতা গোপীনাথ বলেন, করোনার সংক্রমনের সমাধান বিশ্ব এখনো করতে পারেনি। আবার যে বর্তমান সংকট তাড়াতাড়ি চলে যাবে না, বরং পরিস্থিতি আরো বেশি খারাপ হতে পারে।

এর আগে গত ১৪ এপ্রিল তাদের ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ বা ‘বিশ্ব অর্থনৈতিক পূর্বাভাস’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করেছিল। প্রতিবেদনে বলা হয়, চলতি বছরে বিশ্বের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি ৩ শতাংশ কমবে।

ওই পূর্বাভাসে আইএমএফ আর তিনটি বিকল্প পরিস্থিতির কথা উল্লেখ করেছিল। সেগুলো হলো: ১. প্রত্যাশার চেয়েও বেশি সময় ধরে করোনাভাইরাসের প্রভাব থাকবে, ২. আগামী ২০২১ সালে ভাইরাসটি আবার দেখা দিতে পারে এবং ৩. দুটোই ঘটতে পারে।