দেশে নতুন আক্রান্ত ৯৬৯, মৃত্যু আরো ১১

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ৯শ’ ৬৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট করোনা শনাক্ত হয়েছে ১৬ হাজার ৬৬০ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ‌আরও ১১ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ২৫০ জনে।

আজ মঙ্গলবার দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য ব্রেফিংয়ে এই তথ্য নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

ব্রেফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, ‘মারা যাওয়া ১১ জনের মধ্যে সাত জন পুরুষ ও চার জন নারী। এর মধ্যে ঢাকা মহানগরীতে পাঁচ জন, নারায়ণগঞ্জে দুজন, নরসিংদীতে একজন, চট্টগ্রাম বিভাগে দুজন এবং সিলেট বিভাগে একজন রয়েছেন। বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে পাঁচ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন।’

এছাড়া গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছিল ছয় হাজার ৮৪৫টি, তার মধ্যে পরীক্ষা করা হয়েছে ছয় হাজার ৭৭৩টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক লাখ ৩৬ হাজার ৬৩৮টি এবং গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৪৫ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন তিন হাজার ১৪৭ জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৫২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন দুই হাজার ৩৬১ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬৭ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন এক হাজার ২৫৬ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে এক হাজার ৬৬৬ জনকে। এখন পর্যন্ত দুই লাখ ২৫ হাজার ৮৪ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন তিন হাজার ৬৫ জন, এখন পর্যন্ত মোট ছাড় পেয়েছেন এক লাখ ৭৯ হাজার ৬৯৯ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৪৫ হাজার ৩৮৫ জন।