সরকারের নীতি সহায়তার দ্রুত বাস্তবায়ন চায় খাদ্য অধিকার

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাস পরিস্থিতিতে দেশে বেড়েছে দরিদ্র, অতি দরিদ্র এবং নিঃস্ব মানুষেরর সংখ্যা। দেশকে মধ্যম আয়ের দেশে পৌঁছাতে এবং টেকসই অর্থনীতি গড়তে হলে সরকারের ঘোষিত প্যাকেজের বাস্তবায়ন করতে হবে। সরকারের নীতি সহায়তা বাস্তবায়নে যত দেরি হবে, দরিদ্র তত বেশি বাড়বে। 

বৃহস্পতিবার (১৪ মে) খাদ্য অধিকার বাংলাদেশ আয়োজিত ‘করোনা পেক্ষিত আসন্ন বাজেট ও সামাজিক সুরক্ষা’ শীর্ষক এক অনলাইন আলোচনা সভায় এসব মন্তব্য করেন সংস্থাটির চেয়ারম্যান এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমেদ।

সভায় আরও অংশ নেন অর্থনীতিবিদ ও ঢাবি অধ্যাপক এম এম আকাশ, অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ, আবুল কালাম আজাদ, মহসিন আলী প্রমুখ।

খাদ্য অধিকারের চেয়ারম্যান খলীকুজ্জমান বলেন, ‘গত এপ্রিল থেকে মে মাস পর্যন্ত দুর্নীতি কিছুটা কমেছে। তবে কিছুটা কমলে হবে না, এটা শূন্যে আসতে হবে, এ নিয়ে সরকার কাজ করছে আরও কাজ করতে হবে। আমাদের অনেকে বলছেন দান-খয়রাতের প্রয়োজন নেই, দরকার কর্মসংস্থান। এ মুহূর্তে দান-খয়রাত যাই বলেন প্রয়োজন আছে, আরও কিছু দিন চলতে হবে, যাদের কর্মসংস্থান নেই তাদের জন্য। তবে অবশ্যই কর্মসংস্থানকে জোর দিতে হবে।’

তিনি আরো  বলেন, ‘করোনা ভাইরাস মহামারির পরে আমাদের তিনটি চ্যালেঞ্জ হলো জীবন, জীবিকা এবং অর্থনীতি বাঁচানো। সরকারের নীতি সহায়তা বাস্তবায়নে যত দেরি হবে, দরিদ্র তত বেশি বাড়বে। ফলে তত বেশি দরিদ্র নিয়ে কাজ করতে হবে। এতে আমাদের দেশের অর্থনীতি পিছিয়ে পড়বে