বিশ্ববাণিজ্য তিন মাসে ৩ শতাংশ কমেছে

অনলাইন ডেস্ক: করোনা মহামারীর কারনে চলতি ২০২০ সালের প্রথম তিন মাস জানুয়ারি–মার্চে বিশ্ববাণিজ্য ৩ শতাংশ কমেছে। এপ্রিল–জুনে এই বাণিজ্য ধস আরো প্রকট আকার ধারন করার আশঙ্কা করে বলা হচ্ছে প্রথম প্রান্তিকের চেয়ে দ্বিতীয় প্রান্তিকে বাণিজ্য তো ২৭ শতাংশ কমতে পারে

জাতিসংঘের বাণিজ্য ও বিনিয়োগসংক্রান্ত সংস্থা আঙ্কটাডের (ইউনাইটেড নেশন্স কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট)এক প্রতিবেদনে এমন পূর্বাভাস দেওয়া হয়েছে।

সংস্থাটি আরো জানায়, আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম গত বছরের ডিসেম্বর থেকে কমতে শুরু করেছে। এটি ৩৬টি আন্তর্জাতিক সংস্থার যৌথ প্রতিবেদন। ইন্টারন্যাশনাল স্ট্যাটিসটিকস কমিউনিটি ও সদস্যদেশগুলোর পরিসংখ্যান অফিসের সহযোগিতায় প্রতিবেদনটি তৈরি করেছে আঙ্কটাড।

আঙ্কটাডের মহাসচিব মুখিসা কিতুইয়ি বলেন, ‘সব দেশই এখন কোভিড–১৯ পরবর্তী পরিস্থিতিতে দীর্ঘমেয়াদি আর্থিক পুনরুদ্ধার কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নেওয়ার চাপে আছে।

আঙ্কটাডের ফ্রি মার্কেট কমোডিটি প্রাইস ইনডএক্সের তথ্য বলছে,উন্নয়নশীল দেশগুলোর রপ্তানি করা প্রাথমিক পণ্যের দাম জানুয়ারি যেখানে কমেছে ১ দশমিক ২ শতাংশ, সেখানে ফেব্রুয়ারিতে তা কয়েক গুণ বেড়ে ৮ দশমিক ৫ শতাংশে উন্নীত হয়েছে। আর মার্চে তা ২০ দশমিক ৪ শতাংশে উঠে গেছে।

প্রতিবেদনে আরো বলা হচ্ছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের ব্যাপক দাম কমার কারনেই মূলত পণ্যের দাম কমেছে।

আঙ্কটাডের প্রধান পরিসংখ্যান কর্মকর্তা স্টিভ ম্যাকফিলি বলেন, ‘আমরা এখন বৈশ্বিক বাণিজ্য পরিস্থতি পর্যবেক্ষণ করে চলেছি।’

এদিকে গত বুধবার জাতিসংঘ এক পূর্বাভাসে বলেছে, বিশ্ব অর্থনীতিতে ৩ দশমিক ২ শতাংশ হারে সংকোচন ঘটবে। গত শতকের ত্রিশের দশকের মহামন্দার পর এবার করোনা ভাইরাস বিশ্ব অর্থনীতি কে স্থবির ও চরম অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে।