যুক্তরাষ্ট্রে করোনা প্রতিরোধী ভ্যাকসিন মানব শরীরের জন্য নিরাপদ: মডার্না

অনলাইন ডেস্ক: মানব দেহে করোনা প্রতিরোধী প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন নিরাপদ সাথে এটি ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ প্রতিক্রিয়াকে (ইমিউন রেসপন্স) উদ্দীপীত করার প্রমাণ পাওয়া গেছে। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের ভ্যাকসিনের উৎপাদক বায়োটেক কোম্পানি মর্ডানা নিউ্ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে তাদের সফলতার এসব তথ্য জানিয়েছে।

মর্ডানা বলছে,যেসব স্বেচ্ছাসেবককে ভ্যাকসিন দেওয়া হয়েছে তারা অ্যান্টিবডি তৈরি করেছে।পরে ল্যাবে মানবকোষে পরীক্ষা করা হলে ভাইরাসটিকে প্রতিলিপি তৈরি করা থেকে আটকাতে সক্ষম হয়েছিল।

মডার্না বলেছে,খুব শিগগিরই দ্বিতীয় ধাপে আরো ৬০০ জনকে নিয়ে এ পরিক্ষা শুরু করা হবে।এরপর জুলাই মাস থেকে হাজারো স্বাস্থ্যবান মানুষের ওপর ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

এর আগে মার্চে প্রথম ৮ জন স্বেচ্ছাসেবীর শরীরে এ ভ্যাকসিন নিরাপদ কি না, তা পরীক্ষার জন্য ইনজেকশন পুশ করা হয়েছিল। তাঁদের শরীরে দুই ডোজ করে এ ভ্যাকসিন দেওয়া হয়েছিল। প্রথম আটজন ব্যক্তির শরীরে ভ্যাকসিনের কার্যকারিতার পর্যবেক্ষণের ভিত্তিতে এই ফলাফল পাওয়া গেছে।

মডার্নার প্রধান চিকিৎসা কর্মকর্তা টাল জ্যাকস বলছে, এ মাসের শুরুতেই যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই ভ্যাকসিন অনুমেোদন দিয়েছে। ভাল ফল পেলে এ বছরের শেষের দিকে ভ্যাকসিনটি সর্বব্যাপী ব্যবহারের জন্য পাওয়া যাবে।