চট্টগ্রামে ভোক্তা-অধিদপ্তরের তদারকিমূলক অভিযান, ১২ প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের মহাপ‌রিচালকের নির্দেশনায় চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক চট্টগ্রাম মহানগরীর চকবাজার, চন্দনপুরা, দেওয়ান বাজার সাবএ‌রিয়া বাজার, ব‌ক্সিরহাট, খাতুনগঞ্জ ও ই‌পি‌জেড এলাকায় তদার‌কিমূলক অ‌ভিযান প‌রিচা‌লিত হয়।

আজ দুপুর ১১টা হ‌তে প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে ১২ টি প্র‌তিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার আইন, ২০০৯ এর বি‌ভিন্ন অপরাধে মোট ৫২ হাজার টাকা জ‌রিমানা করা হ‌য়ে‌ছে।

অ‌ভিযান প‌রিচালনাকা‌লে অননু‌মে‌দিত রং, নকল‌চে‌রি, মেয়াদ উত্তীর্ণ ট‌্যাং ধ্বংসসহ ৬ টি কম ওজ‌নের বাটখারা জব্দ করা হয় এবং একইসা‌থে ৪টি টি‌সি‌বি ট্রাক‌সেল পর্যবেক্ষণ করা হয়।

জাতীয় ভোক্তা অ‌ধিদপ্তর ও চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপ‌রিচালক জনাব ‌মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক জনাব নাস‌রিন আক্তার, সহকারী প‌রিচালক (মে‌ট্রো) জনাব পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান এই অ‌ভিযানটি প‌রিচালনা ক‌রেন।

এসময় চন্দনপুরা এলাকায় নিত‌্যপ‌ণ্যের মূল‌্য তা‌লিকা প্রদর্শন না করায় আমানত স্টোর‌কে ২ হাজার, খন্দকার ডিপার্টমেন্টাল স্টোরকে ১ হাজার টাকা, সাব এ‌রিয়া এলাকার অনন্যা ডিপার্টমেন্টাল স্টোরকে প‌ণ্যের মোড়‌কে যথাযথ তথ‌্য না থাকায় ১ হাজার টাকা, দেওয়ান বাজার এলাকার জগন্নাথ স্টোর‌কে নিত‌্যপ‌ণ্যের মূল‌্য কারচু‌পি ক‌রে ৪০০ টাকায় জিরা বিক্রয় করায় ৭ হাজার টাকা, প‌রিচয় পোল‌ট্রিকে মূল‌্য তা‌লিকা প্রদর্শন না করায় ২ হাজার টাকা, হৃদয় পোল‌ট্রিকে ওজ‌নে কারচু‌পি করায় ও বে‌শি দা‌মে ব্রয়লার বিক্রয় করায় (মূল‌্য তা‌লিকায় ১৫০, বিক্রয় ১৬০) ১০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে ৬‌টি কম ওজ‌নের বাটখারা আটক করা হয়।

এছাড়া বক্সিরহাট এলাকার মেসার্স দুলাল দত্তকে মূল‌্য তা‌লিকা প্রদর্শন না করায় ৪ হাজার টাকা,আলআ‌মিন পসা‌রী‌কে মেয়াদ উত্তীর্ণ ট‌্যাং, অননু‌মো‌দিত রং, নকল চে‌রি বিক্রয় করায় ১৫ হাজার টাকা, খাতুনগঞ্জ এলাকার আল্লাহর দান স্টোরকে হালনাগাত মূল‌্যত‌লিকা না রাখায় ৫ হাজার টাকা পতেঙ্গা থানার ষ্টীলমিল বাজারে হালনাগাদ মূল্য তালিকা প্রদর্শন না করায় রব স্টোরকে ২ হাজার টাকা, লোকমান স্টোরকে ২ হাজার টাকা ও মহিউদ্দিনের মুরগির দোকানকে ১ হাজার টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়।

এসময় অধিদপ্তরের পক্ষ থেকে ভোক্তাসাধারণ‌কে নিরাপদ দূরত্ব বজায়‌ রে‌খে পণ‌্য ক্রয় কর‌তে, মাস্ক-গ্লভস প‌রিধান কর‌তে অনু‌রোধ করা হয়। পাশাপা‌শি কোন বি‌ক্রেতা য‌দি অ‌ধিক মূ‌ল্যে পণ‌্য বা ঔষধ বিক্রয় ক‌রে অথবা বিক্রয়ের প্রস্তাব ক‌রে ত‌বে জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের হটলাইন নম্ব‌র ১৬১২১ এ অ‌ভি‌যোগ জানা‌তে বা তথ‌্য দি‌তে অনু‌রোধ করা হয়।