অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু

ভোক্তাকন্ঠ ডেস্ক: দেশের অভ্যন্তরীণ রুটে আজ থেকে শুরু হচ্ছে বিমান চলাচল। ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর রুটে প্রতিদিন ইউএস বাংলার ১০ টি ফ্লাইট সহ মোট ২৪টি করে ফ্লাইট চলবে।

আজ সোমবার বেসরকারি বিমান সংস্থা ইউএস–বাংলা কর্তৃপক্ষ বলছে, করোনা মহামারীর ঠেকাতে সকল স্বাস্থ্যবিধি মেনে এসব পরিচালিত হবে। আর উড়োজাহাজের মোট ধারণক্ষমতার ৭৫ শতাংশের বেশি যাত্রী বহন করা হবে না।

ইউএস বাংলার মহাব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, ‘প্রতিদিন চট্টগ্রামে ছয়টি, সৈয়দপুরে তিনটি এবং সিলেটে একটি করে ফ্লাইট চলবে। এর বাইরে যশোর, কক্সবাজার, রাজশাহী ও বরিশালে ফ্লাইট শুরুর ব্যাপারে প্রস্তুত রয়েছেন। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) অনুমতি দিলে এসব রুটে ফ্লাইট চালু করবেন।

জানা যায়, বেবিচক থেকে মোট ৩৫ টি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) নির্দেশনা অনুযায়ী যাত্রীদের একটি ফরম দেওয়া হবে। যেখানে যাত্রীর নাম, বয়স, লিঙ্গ, জন্মতারিখ, বর্তমান ঠিকানা, এয়ারলাইনসের নাম, ফ্লাইট নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, শরীরের তাপমাত্রা, মোবাইল ও ই-মেইল নম্বর পূরণ করতে হবে।

কামরুল ইসলাম আরো জানান, প্রত্যেক যাত্রীকে বিমানবন্দরে প্রবেশের শরীরের তাপমাত্রা মাপা হবে। যদি কোন যাত্রীর শরীরের তাপমাত্রা ৯৯ ডিগ্রি ফারেনহাইট বা তার বেশি হয়, তাকে আর ফ্লাইটে উঠতে দেওয়া হবে না। ফ্লাইটে কেবিন ক্রুদের জন্য রয়েছে বিশেষ ব্যাবস্থা। কেবিন ক্রুদের এন-৯৫ মাস্ক, চশমা, রাবারের হ্যান্ড গ্লাভস ও ফেসিয়াল মাস্ক পরতে হবে।