দেশে করোনায় একদিনে মৃত্যু ৩৭, শনাক্ত সর্বোচ্চ

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে দুই হাজার ৯১১ জন করোনা শনাক্ত হয়েছেন। এছাড়া গত ২৪ ঘন্টায় ৩৭ জন মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত মোট ৫২ হাজার ৪৪৫ জন করোনা শনাক্ত হলেন এবং মৃতের সংখ্যা পৌঁছালো ৭০৯ জনে।

আজ মঙ্গলবার দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য ব্রেফিংয়ে এসব তথ্য নিশ্চিত করেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

বুলেটিনে নাসিমা সুলতানা জানান, মৃতদের মধ্যে ৩৩ জন পুরুষ এবং ৪ জন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ১৫ জন, রংপুর বিভাগে দুই জন, বরিশালে তিন জন, রাজশাহীতে দুই জন, ময়মনসিংহ বিভাগে একজন এবং সিলেট বিভাগে চার জন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৯৫০টি নমুনা সংগ্রহ এবং ১২ হাজার ৭০৪টি পরীক্ষা করা হয়েছে। এছাড়া এখন পর্যন্ত মোট তিন লাখ ৩৩ হাজার ৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ২২ দশমিক ৯১শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৫ শতাংশ। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫২৩ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১১ হাজার ১২০ জন।

মৃতদের বয়স বিশ্লেষণে তিনি জানান, ৮১-৯০ বছরের মধ্যে দুই জন, ৭১-৮০ বছরের মধ্যে ১০ জন, ৬১-৭০ বছরের মধ্যে নয় জন, ৪০-৫০ বছরের মধ্যে একজন, ৫১-৬০ বছরের মধ্যে ১০ জন, ৩১-৪০ বছরের মধ্যে ৪ জন এবং ২১-৩০ বছরের মধ্যে একজন। তাদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ২৮ জন এবং বাসায় মৃত্যুবরণ করেছে নয় জন।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩৮৮ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৬ হাজার ২৪০ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ১৬৯ জন, এখন পর্যন্ত মোট ছাড়পত্র পেয়েছেন ৩ হাজার ৪০৭ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে ২ হাজার ৫০৬ জনকে।