এসএমই সেক্টরকে সহায়তা করতে গুরুত্বের সঙ্গে কাজ করে যাচ্ছে সরকার

অনলাইন ডেস্ক: দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) সেক্টরকে সহায়তা করতে গুরুত্বের সঙ্গে কাজ করে যাচ্ছে সরকার বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

করোনায় ভাইরাসের প্রাদুর্ভাবে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পসহ সামগ্রিক ব্যবসা বাণিজ্য যেভাবে হুমকির মধ্যে পরেছে সে সম্পর্কে সরকার সজাগ রয়েছে। কীভাবে প্রযুক্তি সেবার মান বাড়িয়ে এর সুফল ব্যবসায়ীদের মধ্যে পৌঁছে দেওয়া যায় তা নিয়ে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় ইতোমধ্যেই কাজ শুরু করেছে।

রোববার (১৪ জুন) ‘ফাউন্ডার্স এগেইন্সট কোভিড-১৯’ শীর্ষক প্ল্যাটফর্ম আনুষ্ঠানিকভাবে অনলাইনের মাধ্যমে উদ্বোধনকালে তিনি একথা মন্ত্রী।

তিনি বলেন, আমি খুবই আনন্দিত যে আমাদের দেশের স্টার্ট-আপ ও তরুণ উদ্যোক্তারা শুধুমাত্র সরকারের আশায় বসে নেই। তারা নিজেদের যোগ্যতা, মেধা, দক্ষতা ও সৃজনশীলতার মাধ্যমে এগিয়ে যাচ্ছে এবং একজন অপরজনের পাশে দাঁড়িয়ে আরও শক্তিশালী হচ্ছে।

অনুষ্ঠান পরিচালনা করেন সেবা এক্সওয়াইজেড এর স্ট্র্যাটেজিক হেড সামিউল কবীর। 

টিনা এফ জাবীন বলেন, ‘ফাউন্ডার্স এগেইন্সট কোভিড-১৯’ উদ্যোগটি খুবই সময়োপযোগী একটি পদক্ষেপ। এ সময়ে আমাদের ক্ষুদ্র ও মাঝারি  উদ্যোক্তাদের পাশে দাঁড়ানো দরকার যাতে তাদের ব্যবসা পরিচালনার খরচের বোঝা যতটা সম্ভব কমানো যায়। এধরনের প্ল্যাটফর্মের মাধ্যমে একটি স্টার্ট-আপ আরেকটি স্টার্ট-আপকে সাহায্য করতে পারবে। এছাড়া, এ প্ল্যাটফর্মে ক্রেডিট ফ্যাসিলিটির মাধ্যমে অনেক ব্যবসাকে সহযোগিতা করা সম্ভব। দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে বাঁচাতে টিনা এফ জাবীন সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

সৈয়দ আলমাস কবীর বলেন, এ ধরনের উদ্যোগের মূল উদ্দ্যেশ্যের সঙ্গে একাত্মতা থাকার কারণে বেসিস তাদের সম্পৃক্ততা নিশ্চিত করেছে। 

সেবা এক্সওয়াইজেড এর সিইও আদনান ইমতিয়াজ হালিম বলেন, আমি মনে করি করোনা ভাইরাস যতোটুকু ঝুঁকি নিয়ে এসেছে আমাদের জন্য ঠিক ততটুকুই সুযোগ নিয়ে এসেছে। করোনা ভাইরাস না এলে টেকনোলজির উপর আমরা হয়তো এতো দ্রুত নির্ভরশীল হতাম না। প্রযুক্তির উপর এ নির্ভরশীলতা আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়তে সহায়তা করবে। এসবিজনেসের মাধ্যমে আমরা যেই প্ল্যাটফর্মটা তৈরি করেছি সেখানে ক্রেতা এবং সরবরাহকারী উভয়ের মধ্যে সম্পর্ক তৈরি হবে।