বাংলাদেশকে ৯ হাজার কোটি টাকার অনুদান দেবে বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক: বাংলাদেশকে তিন প্রকল্পে ১০৫ কোটি মার্কিন ডলার দেবে বিশ্বব্যাংক । বাংলাদেশি টাকায় যার পরিমান দাঁড়ায় প্রায় ৯ হাজার কোটি টাকা । কর্মসংস্থান সৃষ্টি, করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক পুনরুদ্ধারের মত তিনটি প্রকল্পের জন্য বাংলাদেশের জন্য অর্থ অনুমোদন করেছে করেছে সংস্থাটি ।

বিশ্বব্যাংকের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে ৫০ কোটি ডলারের ‘প্রাইভেট ইনভেস্টমেন্ট অ্যান্ড ডিজিটাল এন্ট্রাপ্রেনিওরশিপ (প্রাইড) প্রজেক্ট’ শুরু হবে।

বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেমবন বলেন, ‘এটি নজিরবিহীন এক পরিস্থিতিতে বাংলাদেশের জন্য বিশ্বব্যাংকের পক্ষ থেকে অসাধারণ এক সাড়া। কোভিড–১৯ মহামারি বাংলাদেশের জনগণের জীবিকার উপায়সহ দারিদ্র্য বিমোচন ও সমৃদ্ধি অর্জনের বিশাল সফলতাকে বিপন্ন করে তুলেছে।’ 

বিশ্বব্যাংক বলছে, সাইবার নিরাপত্তা জোরদার করার পাশাপাশি দেশের সকল সরকারি সংস্থায় সমন্বিত ও ক্লাউড–কম্পিউটিং ডিজিটাল প্ল্যাটফর্ম স্থাপনের জন্য ২৯ কোটি ৫০ লাখ ডলার বরাদ্দ রাখা হয়েছে । এছাড়া প্রযুক্তি কেন্দ্র গড়ে তোলার জন্য ব্যয় হবে ২৫ কোটি ডলার । 

সংস্থাটি বলছে, দেশের আপামর জনসাধারনকে রক্ষ্যা সহ বিভিন্ন খাতে আগামী ১৫ মাসে সহজ ঋণ শর্তে বিশ্বের ১০০ টির বেশি দেশকে ১৬ হাজার কোটি ডলার সহায়তা করবে।