লকডাউনে ৯৫ ভাগ পরিবারের উপার্জন ক্ষতিগ্রস্ত: ওয়ার্ল্ড ভিশন

অনলাইন ডেস্ক: দেশের ৯৫ শতাংশ পরিবারের ওপর মরনঘাতী করোনা ভাইরাসের নেতিবাচক প্রবাভ পড়েছে। আজ শনিবার বেসরকারি সংগঠন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ নামের সংস্থাটির প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে । 

প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারীর ফলে সৃষ্ট সৃষ্ট সামাজিক ও অর্থনৈতিক অস্থিতিশীলতার কারণে শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যঝুঁকি বেড়েছে । সরকার ঘোষীত প্রায় ৯০ দিন ধরে চলা লকডাউনে ব্যাবসা-বানিজ্য বন্ধ থাকায় ৭৮ দশমিক ৩ শতাংশ পরিবারের উপার্জন কমেছে । শহর বা গ্রামের ঝুঁকিপূর্ণ এলাকায় বাস করা শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যঝুঁকি বেড়েছে ।

ওয়ার্ল্ড ভিশনের অন্তর্বর্তীকালীন ন্যাশনাল ডিরেক্টর চন্দন গোমেজ বলেন, ‘আমরা শঙ্কিত। বিশেষত, পাঁচ বছরের কম বয়সী সেসব শিশুকে নিয়ে, যারা অপুষ্টির মতো প্রতিরোধযোগ্য সংক্রমণের ঝুঁকির মধ্যে আছে। যা দেশে শিশু মৃত্যুর হার বাড়িয়ে তুলতে পারে।

সংস্থাটি আরো জানায়, প্রতিবেদনে ৫২টি উপজেলার ১২ থেকে ১৮ বছর বয়সী ১ হাজার ৬১৬টি শিশু এবং ২ হাজার ৬৭১ জন প্রাপ্তবয়স্ক ব্যাক্তির অংশগ্রহনে এ জরিপ চালানো হয় । প্রায় ৩৪ শতাংশ পরিবার রান্না, ধোয়া-মোছা ও পান করার জন্য নিরাপদ ও বিশুদ্ধ পানি পাচ্ছে না।