রিজার্ভের নতুন রেকর্ড

অনলাইন ডেস্কঃ

করোনা সংকোটের মধ্যেও বাংলাদেশের রিজার্ভের পরিমান প্রথমবারের মতো ৩৫ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। গতকাল বুধবার দিনের শুরুতে নতুন বাংলাদেশের রিজার্ভ তিন হাজার ৫০০ কোটি ডলার ছাড়িয়ে যায়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, “করোনাভাইরাসের এই মহাসঙ্কটের সময় আমাদের রিজার্ভ অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে, এটা খুবই ভালো খবর। রিজার্ভের এই উল্লম্ফন আমাদের সাহস জোগাচ্ছে; আমরা সাহসিকতার সঙ্গে কোভিড-১৯ মোকাবেলা করতে পারব বলে আশা করছি।”

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, করোনা পরিস্থিতির মধ্যেও গত বছরের জুন মাসের চেয়ে চলতি জুনে ৩ দশমিক ৩৬ শতাংশ বেশি রেমিটেন্স এসেছে। গত জুনে মোট ১৩৮ কোটি ৮০ লাখ ডলার রেমিটেন্স এসেছে, আর চলতি জুনের প্রথম ২৩ দিনে ১৪১ দশমিক ৪০ কোটি ডলার রেমিটেন্স এসেছে। সব মিলিয়ে ২০১৯-২০ অর্থবছরের ২০১৯ সালের ১ জুলাই থেকে ২০২০ সালের ২৩ জুন পর্যন্ত ১৭ দশমিক ৭৮ বিলিয়ন রেমিটেন্স পাঠিয়েছেন পৃথিবীর বিভিন্ন দেশে থাকা প্রায় সোয়া এক কোটি বাংলাদেশি।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, মহামারীর মধ্যেও প্রবাসীরা দেশে পরিবারের জন্য টাকা পাঠানো অব্যাহত রেখেছেন। তার সঙ্গে কোভিড-১৯ মহামারী মোকাবেলায় আইএমএফের ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তার অর্থ যোগ হওয়ায় গত ৩ জুন বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের রিজার্ভ ৩৪ বিলিয়ন ডলার ছাড়ায়। তিন সপ্তাহের ব্যবধানে সেই রিজার্ভ আরও বেড়ে ৩৫ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করল।