ছোট উদ্যোক্তাদের ঋণ দিতে ব্যাংকের অনাগ্রহ

অনলাইন ডেস্কঃ

করোনা মহামারীর অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে উঠতে সরকার ক্ষুদ্র, ছোট ও মাঝারি খাতের জন্য ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেও এসব খাতের উদ্যোক্তারা ঋণ পাচ্ছেন না। দেশের ব্যাংক খাতে ঋণের সুদহার ৯ শতাংশ বেঁধে দেওয়ায় এসব ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ দিতে চাইছে না ব্যাংক।

ঋণ বিতরণ কার্যক্রমের গতি ফিরিয়ে আনতে সপ্তাহে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়, প্রণোদনা প্যাকেজের আওতায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণ বিতরণ কার্যক্রমে আশানুরূপ গতি নেই। তাই তদারকি জোরদার করার আবশ্যকতা দেখা দিয়েছে।

এর আগে গত এপ্রিল ক্রেডিট কার্ড ব্যাতীত সব ধরনের ঋণের সুদহার ৯ শতাংশ নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। সরকার ঘোষীত প্রণোদনা প্যাকেজের সুদের হার কম হওয়ায় এখান থেকে ঋণ নিতে আগ্রহী উদ্যোক্তারা। কিন্তু গ্রাহকের আগ্রহ থাকলেও আগ্রহ দেখাচ্ছে না ব্যাংকগুলো।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন বলেন, ‘৯ শতাংশ সুদে ক্ষুদ্র ও ছোট উদ্যোক্তাদের ঋণ দেওয়া সম্ভব নয়। কারণ, এসব ঋণের খরচ অনেক বেশি। আমরা ১৩-১৪ শতাংশে ঋণ দিতাম, উদ্যোক্তারাও ভালো ব্যবসা করছিল। এখন তারা ব্যাংক থেকে ঋণ না পেলে ২৫ শতাংশ সুদে এনজিও থেকে নেবে। এতে তারা লোকসানে পড়ে যাবে। যার প্রভাব পড়বে দেশের কর্মসংস্থানেও।’

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে , বর্তমানে দেশে এসএমই খাতে মোট ঋণের পরিমাণ ২ লাখ ১৯ হাজার ২৯৩ কোটি টাকা। একজন উদ্যোক্তা সর্বোচ্চ ৭৫ কোটি টাকা পর্যন্ত এসএমই ঋণ নিতে পারেন।