চীনা বিনিয়োগ ধরতে নিয়ম সহজ করার উদ্যোগ

অনলাইন ডেস্কঃ

করোনা মহামারী এবং চীন- যুক্ত্রারাষ্ট দ্বন্দ্বের প্রেক্ষাপটে চীন থেকে সরে যাওয়া বিনিয়োগ ধরতে বাংলাদেশ ব্যাংককে নিয়মকানুন সহজ করার পাশাপাশি ব্যাংকিং জটিলতা কমাতে বলেছে অর্থ মন্ত্রণালয়। অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিবের কাছে পাঠানো এক চিঠিতে এসব তথ্য পাওয়া যায়।


অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে বলা হয়, বিদেশি বিনিয়োগকারীরা যাতে অনায়াসে বিনিয়োগের অর্থ-লভ্যাংশ নিজ দেশ বা অন্যত্র নিয়ে যেতে পারেন, সে বিষয়ে সংশ্লিষ্ট সব সংস্থা কর্তৃক জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। এ ক্ষেত্রে ব্যাংকিং কার্যক্রমে নিয়মনীতি সহজীকরণ বা যুগোপযোগী করতে হবে।”


চিঠিতে আরো বলা হয়, “চীন থেকে অনেক বিদেশি বিনিয়োগ বা শিল্পপ্রতিষ্ঠান অন্যত্র স্থানান্তরের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। এ অঞ্চলের অনেক দেশ, যেমন ভারত, ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া এ ধরনের বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে নিজ নিজ দেশের বিনিয়োগ সংক্রান্ত আইন, বিধিবিধান, কর-ব্যবস্থা এবং ব্যাংকিং পদ্ধতি সহজতর করছে।”


বাংলাদেশে মার্কিন বিনিয়োগকারীদের সংগঠন অ্যামচেমের সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ বলেন, “বাংলাদেশে এফডিআইয়ের প্রধান সমস্যা হচ্ছে ব্র্যান্ডিং। যত চেষ্টাই করা হোক না কেন, ব্র্যান্ডিং করতে না পারলে এফডিআই আসবে না।