ঢাকার কাছেই নতুন অর্থনৈতিক অঞ্চল হচ্ছে

অনলাইন ডেস্কঃ

রাজধানী ঢাকার খুব কাছেই নবাবগঞ্জ উপজেলায় ৮৭৪ একর জমিতে আরো একটি অঞ্চল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ প্রকল্প ব্যায়ের বিস্তারিত প্রকল্প পরিকল্পনা (ডিপিপি) পাঠিয়েছে বলে জানা যায়।


বেজা বলছে, ঢাকা শহরের অভ্যন্তরে বিপজ্জনক শিল্পকারখানা সরিয়ে নেওয়ার পাশাপাশি দেশি বিদেশি বিনিয়োগকারীদের জন্য জমির ব্যবস্থা করা হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৭০২ কোটি টাকা।


এর আগে গত বছরের ৫ মে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন পায় বেজা। এর পর শুরু হয় প্রাক্‌-সম্ভাব্যতা যাচাই সমীক্ষা,যার দ্বায়িত্বে ছিল বহুজাতিক প্রতিষ্ঠান প্রাইসওয়াটারহাউসকুপারসকে (পিডব্লিউসি)।


পিডব্লিউসি প্রাক্‌-সম্ভাব্যতা যাচাই সমীক্ষায় বলা হয়েছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) প্রথম শ্রেণির রুট হলো ধলেশ্বরী নদী। এর গভীরতা আড়াই থেকে সাড়ে তিন মিটার। ফলে প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলটির নৌপথেও যোগাযোগ সুবিধা থাকবে। আবার অর্থনৈতিক অঞ্চলটি ঢাকার কাছেই, তাই বিনিয়োগকারীরা সংযোগশিল্পের সুবিধা ও জনবলের প্রাপ্যতা এবং অন্যান্য সুবিধা পাবেন।


বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি মো. আবদুর রাজ্জাক বলেন, ‘২০০৯ সালে মুন্সিগঞ্জে ৫০ একর জমিতে হালকা প্রকৌশল শিল্পের জন্য একটি শিল্পনগর তৈরির কাজ শুরু হয়েছে। নবাবগঞ্জ ভালো জায়গা। জমি পেলে আমরা সেখানে যাব। তবে শিল্পনগরে সব অবকাঠামো থাকা দরকার। বিসিক শিল্পনগরের মতো হাঁটুসমান কাদা যাতে না হয়।’