১২টি নিত্যপণ্যের দাম কমেছে

অনলাইন ডেস্কঃ

রাজধানীর বাজারে চলতি সপ্তাহে চালসহ প্রায় ১২টি পণ্যের দাম কমেছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের মসলা, রসুন, পেঁয়াজ, আদার, হলুদ,জিরা, সয়াবিনের তেল, আলু, ব্রয়লার মুরগি সহ বিভিন্ন ধরনের নিত্যপণ্য। এ সপ্তাহে কোনও পণ্যের দামও বাড়েনি।


সরকারি বিপণন সংস্থা টিসিবি’র তথ্য বলছে, চলতি সপ্তাহে হলুদ, জিরা, পেঁয়াজ

ও রসুনের দাম সবচেয়ে বেশি কমেছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে হলুদের দাম ১২ দশমিক ৫০ শতাংশ, জিরার দাম কমেছে ১২ শতাংশ, পেঁয়াজের দাম কমেছে ১১ দশমিক ৭৬ শতাংশ এবং আমদানি করা রসুনের দাম কমেছে ১০ দশমিক ৫৩ শতাংশ।


রাজধানির বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, প্রতিকেজি দেশি রসুন বিক্রি হচ্ছে ১০০ টাকায়। ৪০ টাকা কেজি দরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি দরে। প্রতিকেজি আদা বিক্রি হচ্ছে ১৩০ টাকায়, যা গতসপ্তাহে ১৪০ টাকা থেকে ১৬০ টাকা কেজি বিক্রি হয়েছে। হলুদের দাম প্রতিকেজিতে ৩০ টাকা কমে বিক্রি হচ্ছে ১৫০ টাকায়। প্রতিকেজি জিরা বিক্রি হচ্ছে ৩৫০ টাকায়, যা গতসপ্তাহে ৪০০ টাকা কেজি বিক্রি হয়েছে। গত সপ্তাহের তুলনায় খোলা সয়াবিনের দাম লিটারে কমেছে ২ টাকা।


চিকন চাল কেজিতে ২ টাকা কমেছে। নাজির ও মিনিকেট চাল বিক্রি হচ্ছে যথাক্রমে ৬৫ ও ৬৩ টাকা কেজি দরে। মোটা চাল বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা কেজি দরে।


সেগুনবাগিচা এলাকার ব্যবসায়ী রহমত আকন্দ বলেন, ‘এখন পর্যন্ত মসলা জাতীয় পণ্যের দাম বাড়েনি, বরং কমেছে। অথচ কোরবানির আর একমাসও বাকি নেই। তবে আগামী সপ্তাহ থেকে মসলা জাতীয় পণ্যের দাম বাড়তে পারে। কারণ, চাহিদা আগের চেয়ে ধীরে ধীরে বাড়ছে।’