রাজধানীতে তদারকিমূলক অভিযান, ৫ প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ও ফার্মেসীতে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর বিশেষ বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা করেন।

আজ ৫ জুলাই বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশনায় ও পরিচালক (প্রশাসন) এর তত্ত্বাবধানে প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডল এই অভিযান পরিচালনা করেন।

ঢাকা মহানগরীর মগবাজার, রামপুরা বাজার, মালিবাগ বাজার, খিলগাঁও বাজার, মধুবাগ বাজারও শাহজাহানপুর বাজারে তদারকি করা হয়। এসময় নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য ও ঔষধ বিক্রয়, নকল স্যানিটাইজার বিক্রিসহ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিরোধী বিভিন্ন অপরাধে ৫টি প্রতিষ্ঠানকে ১৪ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়াও সংশ্লিষ্ট পাইকারি ব্যবসায়ীদের ভোক্তা অধিকার সংরক্ষণ আইন মেনে ব্যবসা পরিচালনার জন্য মাইকিং করে সচেতন করা হয়।

অভিযান শেষে বানিজ্য মন্ত্রী জনাব টিপু মুনশি এমপি বাজার তদারকির বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন এবং বাণিজ্য সচিব মহোদয়ের নেতৃত্বে গঠিত বাজার মনিটরিং সংক্রান্ত টাস্কফোর্স নিয়মিত তদারকি কার্যক্রমে নির্দেশনা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহা নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্যাশ মেমো সংরক্ষণ করতে, পণ্যের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে এবং নকল ও ভেজাল স্যানিটাইজার পণ্য বিক্রয় হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান।