অধিক মূল্যে ঔষধ বিক্রি, একাধিক ফার্মেসীকে জরিমানা

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: ঢাকা মহানগরীর বিভিন্ন ফার্মেসী ও জেনারেল স্টোরে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়।

আজ ৬ জুলাই বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশনায় ও পরিচালক (প্রশাসন) এর তত্ত্বাবধানে প্রধান কার্যালয়ের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাগফুর রহমান অভিযান পরিচালনা করেন।

এসময় আগারগাঁও তালতলা বাজার, বিএনপির কাঁচাবাজার, শেওড়াপাড়া কাঁচাবাজার, কাজীপাড়া কাঁচাবাজার ও তেজগাঁও কলমিলতা কাঁচাবাজারে তদারকি করা হয়।

তদারকিকালে গায়ের মূল্য অপেক্ষা অধিক মূল্যে ঔষধ বিক্রির অপরাধে আগারগাঁও তালতলা বাজারের বিসমিল্লাহ ফার্মেসিকে ১০ হাজার টাকা, ফার্স্ট মেডি পয়েন্টকে ১০ হাজার টাকা, বাবুল ফার্মেসিকে ৩ হাজার টাকা এবং চাল, ডাল, আটা, আদা, রসুন, পেঁয়াজ, মসলাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন না করার অপরাধে বিএনপি বাজারের হযরত জেনারেল স্টোরকে ১ হাজার টাকা, সততা জেনারেল স্টোরকে ১ হাজার টাকা এবং রাহাত জেনারেল স্টোরকে ১ হাজার টাকাসহ ৬ ব্যবসা প্রতিষ্ঠানকে সর্বমোট ২৬ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়াও সংশ্লিষ্ট পাইকারি ব্যবসায়ীদের ভোক্তা অধিকার সংরক্ষণ আইন মেনে ব্যবসা পরিচালনার জন্য মাইকিং করে সচেতন করা হয়।

মাননীয় বানিজ্য মন্ত্রী জনাব টিপু মুনশি, এমপি বাজার তদারকির বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন এবং বাণিজ্য সচিব মহোদয়ের নেতৃত্বে গঠিত বাজার মনিটরিং সংক্রান্ত টাস্কফোর্স নিয়মিত তদারকি কার্যক্রমে নির্দেশনা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহা নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্যাশ মেমো সংরক্ষণ করতে, পণ্যের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে, ন্যায্য মূল্যে ঔষধ বিক্রি করতে এবং নকল ও ভেজাল হ্যান্ড স্যানিটাইজার, স্যাভলনসহ অন্যান্য পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয় হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।