সপ্তাহের শেষ দিন শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

অনলাইন ডেস্কঃ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সূচক বেড়েছে। আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স ২৬ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে চার হাজার ৬১ দশমিক ৫৭ পয়েন্টে অবস্থান করছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক সিএএসপিআই ৮৮ পয়েন্ট বেড়েছে ।

ডিএসইতে আজ মোট ৩৪৭ কোটি ৪৭ লাখ টাকার লেনদেন হয়েছে। গতকাল মোট লেনদেনের পরিমান ছিল ২৩১ কোটি টাকা। দেশের প্রধান এই শেয়ার বাজারে আজ মোট ৩৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এদের মধ্যে ১০৩টির দাম বেড়েছে,৪৫ টির দাম কমেছে। আর অপরিবর্তিত রয়েছে ২০১টির দর।

দেশের আরেক শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৫৩৭ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৭৭ শতাংশ বেশি। সিএসইতে আজ মোট ১৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইতে মোট ১৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৮টির দর।

আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোন, অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল, বিকন ফার্মা, নাহি বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি লিমিটেড, বেক্সিমকো ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেড।

যেসব কোম্পানিগুলোর দর কমেছে সেগুলো হলো সিএনএ টেক্স, ইউনাইটেড ইনস্যুরেন্স, পাইওনিয়র ইনস্যুরেন্স, ফ্যামিলি টেক্স, ইস্টার্ন ইনস্যুরেন্স, ইসলামি ইনস্যুরেন্স, কেয়া কসমেটিকস, পিপল ইনস্যুরেন্স, ইনফরমেশন সার্বিস নেটওয়ার্ক লিমিটেড এবং রূপালী লাইফ ইনস্যুরেন্স।