ঈদকে সামনে রেখে বাড়ছে মসলার দাম

অনলাইন ডেস্কঃ

সপ্তাহখানেক আগেও মসলার দাম নিম্নমুখী থাকলেও কোরবানির ঈদ কে সামনে রেখে বাড়ছে সবধরনের মসলার দাম। বন্যা ও বৃষ্টির কারনে সবজির দাম বাড়লেও কমেছে পেঁয়াজ, রসুন,আদা,তেল সয়াবিনের দাম।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গত এক সপ্তাহে এলাচের দাম ৩ দশমিক ১৭ শতাংশ, লবঙ্গের দাম ৩ দশমিক ২৩ শতাংশ দাম বেরেছে।

গতকাল শনিবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, প্রতিকেজি দারুচিনি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩৮০ থেকে ৪০০ টাকা। প্রতিকেজি এলাচ বিক্রি হচ্ছে ৩২০০ থেকে ৩৬০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৮০০ থেকে ৩২০০ টাকার মধ্যে। আগের সপ্তাহে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হওয়া লবঙ্গ বিক্রি হচ্ছে ১০০০ টাকা কেজি দরে।

এদিকে ব্যবসায়ীরা সবজির দাম বাড়ার পেছনে বন্যা ও বৃষ্টিকে দায়ী করেছেন। করলা ৬০-৭০ টাকা, ঝিঙা ৫০-৬০ টাকা, পটল ৩০-৫০ টাকা, কাকরোল ৫০-৬০ টাকা, ঢেঁড়স ৩০-৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা কেজি দরে।

রাজধানীর বিভিন্ন বাজারে মিনিকেট ও নাজিরশাইল বিক্রি হচ্ছে ৫২ থেকে ৬২ টাকা কেজি দরে,যা গত সপ্তাহেও এই দামই ছিল।মাঝারি মানের চাল বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা কেজি দরে। আর মোটা স্বর্ণা ও চায়না ইরি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা কেজি।

বাজারে খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৮৩ থেকে ৮৬ টাকা লিটার। পাম তেল বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭৫ টাকায়।

চলতি সপ্তাহে কমেছে পেঁয়াজ-রসুন ও আদার দাম। কেজিপ্রতি ৫ টাকা কমে দেশি ও আমদানি করা সব ধরনের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। দেশি আদা বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৩০ টাকায়, রসুন ১০ টাকা কমে দেশি ৮০ থেকে ১০০ টাকা এবং আমদানি করা ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।