পাওনা মজুরি দিতে ৮০ কোটি টাকা ঋণ পেল বিজেএমসি

অনলাইন ডেস্কঃ

পাটকলশ্রমিকদের গত জুন মাসে শেষ সপ্তাহের বকেয়া ও ৬০ দিনের নোটিশ মেয়াদের মজুরি পরিশোধের জন্য বাংলাদেশ পাটকল করপোরেশনকে (বিজেএমসি) ৮০ কোটি ৭৯ লাখ টাকা ঋণ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। গত মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শ্রমিকদের নিজ নিজ ব্যাংক হিসাবে এই অর্থ পৌঁছে যাবে। তবে ৬০ দিনের নোটিশ মেয়াদের মজুরি বাবদ বরাদ্দ করা অর্থ শ্রমিকদের প্রাপ্যতার ভিত্তিতে দেওয়া হবে। সে ক্ষেত্রে যদি বাড়তি টাকা থাকে, তাহলে তা বন্ধ ঘোষিত পাটকলের শ্রমিকদের গ্র্যাচুইটি বা পিএফের সঙ্গে সমন্বয় করা হবে।

এর আগে গেল সোমবার এ বিষয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়কে চিঠি দেয় অর্থ মন্ত্রণালয়। চিটিতে বলয়া হয়, বরাদ্দ দেওয়া ৮০ কোটি ৭৯ লাখ টাকার মধ্যে শ্রমিকদের গত জুনের শেষ সপ্তাহের মজুরি বাবদ ১০ কোটি ৭৯ লাখ টাকা ও ৬০ দিনের নোটিশ মেয়াদের মজুরি বাবদ ৭০ কোটি টাকা ব্যয় হবে। বিজেএমসিকে আগামী ২০ বছরে ৫ শতাংশ সুদে ষাণ্মাসিক কিস্তিতে এই অর্থ পরিশোধ করতে হবে।

এ বিষয়ে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এক সংবাদ সম্মেলনে জানান, পাটকলশ্রমিকদের জুন মাসের মজুরি ও নোটিশ মেয়াদের অর্থাৎ জুলাই-আগস্টের ৬০ দিনের মজুরিও জুলাই মাসে পরিশোধ করা হবে। এ ছাড়া পিএফ, গ্র্যাচুইটি, গোল্ডেন হ্যান্ডশেক সুবিধাসহ অবশিষ্ট সব পাওনার ৫০ শতাংশ শ্রমিকের নিজস্ব ব্যাংক হিসাবে এবং বাকি ৫০ শতাংশ তাঁদের নিজ নামে সঞ্চয়পত্র আকারে সেপ্টেম্বরের মধ্যে পরিশোধ করা হবে।