আবারও কমছে করোনা পরীক্ষার হার, নতুন শনাক্ত ২৫২০

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আরো ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৮৭৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২ হাজার ৫২০ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন দুই লাখ ২১ হাজার ১৭৮ জন।

আজ শনিবার ২৫ জুলাই দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে এ তথ্য নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৬১৫টি। প্রায় দুই মাস পর নমুনা সংগ্রহ ৯ হাজারের ঘরে নেমে এলো। এর আগে ২৮ মে নমুনা সংগ্রহ ছিল ৯ হাজার ৩১০টি। এখন পর্যন্ত মোট ১১ লাখ এক হাজার ৪৮০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ১১৪ জন, এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন এক লাখ ২২ হাজার ০৯০ জন।

এছাঠা ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ১২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৫ দশমিক ২০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩০ শতাংশ।

নাসিমা সুলতানা আরো জানান, মারা যাওয়াদের মধ্যে ২৯ জন পুরুষ এবং ৯ জন নারী। এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে পুরুষ ২ হাজার ২৬৬ জন এবং নারী ৬০৮ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১০০ বছরের ওপরে ১ জন, ৮১-৯০ বছরের মধ্যে ৪ জন, ৭১-৮০ বছরের মধ্যে ৯ জন, ৬১-৭০ বছরের মধ্যে ৮ জন, ৫১-৬০ বছরের মধ্যে ৭ জন, ৪১-৫০ বছরের মধ্যে ৬ জন এবং ৩১-৪০ বছরের মধ্যে ৩ জন রয়েছেন।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৬৪৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার ২০২ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৪১৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ২৭ হাজার ৩৫৭ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৪৬ হাজার ৫৫৯ জনকে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে ১ হাজার ৭০৯ জনকে। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ৪ লাখ ২৩ হাজার ৪৬১ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১ হাজার ৭৮৯ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৩ লাখ ৬৪ হাজার ১১ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৯ হাজার ৪৫০ জন।