মিরসরাইয়ে চীনের বড় বিনিয়োগ

অনলাইন ডেস্কঃ

দেশের সবচেয়ে বড় বঙ্গবন্ধু শিল্প নগরে ১০০ একর জমির ওপর ৩০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে চীনা প্রতিষ্ঠান ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রুপ। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে পবন চৌধুরী বলেন, ইয়াবাংয়ের সঙ্গে গত একবছর ধরে বিনিয়োগ নিয়ে আলোচনা চলছিল। সম্প্রতি তারা চূড়ান্ত বিনিয়োগ পরিকল্পনা জমা দিয়েছে। কোরবানির ঈদের পর তাদের সঙ্গে চুক্তি হবে এবং এরপরই শুরু হবে শিল্প স্থাপন। তারা ১০০ একর জমিতে শিল্প স্থাপন করবে। সেখানে বিনিয়োগ করা হবে ৩০০ মিলিয়ন ডলার।

জানা যায়, ইয়াবাং গ্রুপ চীনের শীর্ষ ৫০০ কোম্পানির একটি। কোম্পানিটির বার্ষিক পরিচালন আয় ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার। পিগমেন্ট, ফার্মাসিউটিক্যালস, ভেটেরিনারি ওষুধ, কীটনাশক, ফটোভোলটাইকস, মাইনিং, লজিস্টিক্স, ফিনান্স এবং আবাসন খাতে ইয়াবাং গ্রুপের বিশাল বিনিয়োগ রয়েছে।

বেজার পক্ষ থেকে জানান হয়, ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রুপ চীনের ইয়াবাং গ্রুপের অন্তর্ভুক্ত। কোম্পানিটি বাংলাদেশে ডাই এবং পেইন্ট, পিগমেন্ট, ফার্মাসিউটিক্যালস, ভেটেরিনারি ওষুধ, কীটনাশক, ফটোভোলটাইকসের মতো পণ্য তৈরি করবে । উৎপাদিত পণ্য ইউরোপ, আমেরিকায় রপ্তানি করা হবে।