রাজধানী সহ দেশের ৮৩ টি বাজারে তদারকিমূলক অভিযান

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: রাজধানীসহ সারাদেশে কসমেটিকস, নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার ও কোরবানির পশুর হাটে সচেতনতামূলক প্রচারণা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আজ ২৮ জুলাই বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতি ও আসন্ন ঈদ উপলক্ষে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখার লক্ষ্যে এবং কোরবানির পশুর চামড়া যথাযথভাবে সংরক্ষণ ও ন্যায্যমূল্যে চামড়া ক্রয়-বিক্রয়ের জন্য বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকাসহ সারাদেশে বাজার তদারকিমূলক কার্যক্রম পরিচালিত হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর নেতৃত্বে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহার নির্দেশনায় ঢাকাসহ সারাদেশে ৮৩টি বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়।

অভিযান তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য বিক্রয় করা, মেয়াদোত্তীর্ণ ও নকল পণ্য বিক্রি করাসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে প্রশাসনিক ব্যবস্থায় বিভিন্ন বাজারের প্রায় ১৩০ টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৬ লক্ষ ৬১ হাজার ৫’শ টাকা জ‌রিমানা করা হয়।

ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক জনাব মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মাগফুর রহমান।

এছাড়া ঢাকার বাইরে ৪১ জন কর্মকর্তা বিভাগীয় উপ-পরিচালক ও জেলা সহকারী পরিচালকগণের নেতৃত্বে বাজার অভিযান পরিচালিত হয়।

এছাড়াও টিসিবির ন্যায্য মূল্যের ট্রাকসেল তদারকি করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা আসন্ন ঈদে সঠিক পদ্ধতিতে কোরবানির পশুর চামড়া ছাড়ানো ও সংরক্ষণ করতে এবং সরকার নির্ধারিত মূল্যে চামড়া ক্রয় বিক্রয় করতে সংশ্লিষ্ট সকল অংশীজনকে আহবান জানান।