চট্টগ্রামে চামড়ার আড়তে তদারকিমূলক অভিযান

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের মহাপ‌রিচালক জনাব বাবলু কুমার সাহার নির্দেশনায় চট্টগ্রাম ‌বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকায় বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়।

আজ ১২ আগস্ট চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ, চকবাজার, চান্দগাঁও ও ডবলমু‌রিং থানা এলাকায় এই অভিযান প‌রিচা‌লনা করেন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এর সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) জনাব পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।

এসময় নকল চে‌রি, মেয়াদ বিহীন কাটা ওষুধ, মেয়াদ উত্তীর্ণ ওষুধ ধ্বংসসহ দুই‌টি লি‌খিত অ‌ভি‌যোগ নিষ্প‌ত্তি করা হয়।

এছাড়াও কোরবানির চামড়া ক্রয়-‌বিক্রয় ও সংরক্ষণ বিষয়ক বা‌ণিজ‌্য মন্ত্রণালয়ের নির্দেশনা বাস্তবায়নে নগরীর পাঁচলাইশ থানার ‌আব্বাস এন্ড সন্স, এআই লেদার ও ডবলমু‌রিং থানার রশীদ হাইড নামক চামড়ার আড়ৎ প‌রিদর্শন ক‌রা হয়।

অভিযান তদার‌কিকা‌লে আড়তে আসা গরুর চামড়া (চামড়া ভে‌দে) ৩০০ থে‌কে ৪৫০ টাকায় ও ছাগ‌লের চামড়া ৩০ থে‌কে ৫০ টাকায় বিক্রয় হ‌তে দেখা যায়। এছাড়া ক্রয়কৃত চামড়া যথাযথভা‌বে লবণযুক্ত ক‌রে সংরক্ষণ কর‌া হ‌য়ে‌ছে কিনা তা পর্যবেক্ষণ করা হয়।

অভিযান শেষে জানানো হয়, আজকের তদার‌কিমূলক অ‌ভিযা‌নে ৫ টি প্রতিষ্ঠান‌কে মোট ২৯ হাজার টাকা জ‌রিমানা করা হয়। এছাড়া এ‌পি‌বিএন, ৯ এর সহায়তায় উপর্যুক্ত অ‌ভিযানটি প‌রিচা‌লিত হয় এবং জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে বলে জানানো হয়।