রাজধানীসহ সারা দেশের চামড়া ও নিত্যপণ্যের বাজারে অভিযান

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: রাজধানীসহ সারাদেশে লবনযুক্ত কোরবানির পশুর চামড়া ও নিত্যপণ্যের বাজারসহ বিভিন্ন প্রতিষ্ঠানে তদারকিমূলক অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আজ ১২ আগস্ট ঢাকা মহানগরীর পোস্তা, ওয়ারী, হাজারীবাগ ট্যানারি শিল্প এলাকা এবং সাভারের ট্যানারি শিল্প নগরী এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

কোরবানির পশুর চামড়া যথাযথভাবে সংরক্ষণ ও সরকার নির্ধারিত মূল্যে চামড়া ক্রয়-বিক্রয়ের জন্য বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে অভিযান পরিচালিত হয়।

কোরবানির পশুর চামড়া যথাযথ প্রক্রিয়ায় সংরক্ষণ করা এবং ন্যায্যমূল্য নিশ্চিত করার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশনায় প্রধান কার্যালয়ের উপ-পরিচালক জনাব মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক প্রনব কুমার প্রামাণিক, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব আব্দুল জব্বার মন্ডল এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমানের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করেন।

তদারকিকালে লবণযুক্ত চামড়া যথাযথভাবে সংরক্ষণ ও সরকার নির্ধারিত মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়।

এছাড়া মেয়াদ উত্তীর্ণ ঔষধ, পণ্যের মূল্য তালিকা এবং নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে বেকারি পণ্য প্রস্তুত ও অননুমোদিত রং
ফ্লেবার ব্যবহারের অপরাধে সারাদেশ ১২৭টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৭৯ হাজার ২ শ’ত টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে লবনযুক্ত চামড়া ও যৌক্তিক মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য সংশ্লিষ্ট সকল অংশীজনকে আহ্বান জানান।