অগ্রগতিহীন সৌদি বিনিয়োগ

বাংলাদেশে সৌদিআরবের অধিক বিনিয়োগের কথা থাকলেও এই বিষয়ে তেমন অগ্রগতি নেই।

গত বছরের ৮ মার্চ ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে দুই দেশের নীতিনির্ধারকেরা বাংলাদেশে অবকাঠামো উন্নয়নসহ বেশ কয়েকটি খাতে মোট ২৫টি প্রকল্পে দুই থেকে আড়াই হাজার কোটি ডলার বিনিয়োগের ব্যাপারে সৌদি আরবের সঙ্গে দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই করেন।কিন্তু তারপর পরবর্তী পৌনে দুই বছর ধরে সৌদি বিনিয়োগ প্রস্তাব শুধু প্রক্রিয়ার মধ্যেই ঘুরপাক খাচ্ছে।

বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম গত শনিবার প্রথম আলোকে বলেন, ‘এটা ঠিক যে সৌদি আরবের বিনিয়োগ প্রস্তাব নিয়ে তেমন অগ্রগতি নেই। তবে বিনিয়োগের বিষয়ে দেশটির আগ্রহ আছে। আমরা লেগে আছি দেশটির বিনিয়োগ কাজে লাগানোর জন্য।’ চীন থেকে কেউ বাংলাদেশে কারখানা স্থানান্তর করবে কি না, এমন প্রশ্নের জবাবে সিরাজুল ইসলাম বলেন, চীন থেকে কোনো প্রতিষ্ঠানের বাংলাদেশে আসার সিদ্ধান্ত হয়নি।(BIDA: Bangladesh Investment Development Authority)

বিডার কর্মকর্তারা বলছেন, বিমানবাহিনীর একটি প্রতিনিধিদল আল সালাম অ্যারোস্পেস কোম্পানির কারখানা পরিদর্শন করে এসেছে।আবার আল সালামের একটি প্রতিনিধিদলও ঢাকায় বিমানবাহিনী কল্যাণ ট্রাস্টের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। প্রকল্পটির অগ্রগতি বলতে এটুকুই। গত ২৯ এপ্রিল বিডা থেকে বিমানবাহিনী কল্যাণ ট্রাস্টকে ঝুলে থাকা বিষয়ের দ্রুত সমাধানের তাগিদ দেওয়া হয়েছে।