স্বেচ্ছাশ্রম ও নিজস্ব অর্থায়নে চলছে বাঁধ নির্মাণের কাজ

রংপুরের পাঁচটি গ্রামের বাসিন্দা স্বেচ্ছাশ্রম ও নিজস্ব অর্থায়নে বাঁধ নির্মাণের কাজ করছেন। গঙ্গাচড়ায় তিস্তা নদীর ভাঙন থেকে আবাদি জমিসহ বসতভিটা রক্ষার বাঁধ নির্মাণ করছেন তারা। প্রায় সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ বাঁধ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৪৩ লাখ টাকা। স্বেচ্ছাশ্রম ও নিজস্ব অর্থায়নে চলছে এই বাঁধ নির্মাণের কাজ।

গঙ্গাচড়া উপজেলার লক্ষ্মীটারি ইউনিয়নের নদীতীরবর্তী পাঁচটি গ্রামের প্রায় চারশ পরিবারের বসতভিটা, আবাদি জমি নদীগর্ভে বিলীন হয় গত দুই বছরে। এতে অনেক পরিবার নিঃস্ব হয়ে পড়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য ও এলাকার কয়েকশ একর আবাদি জমি রক্ষার জন্য ইউনিয়নবাসী নিজ উদ্যোগে ওই বাঁধ নির্মাণের উদ্যোগ নিয়েছেন।

লক্ষ্মীটারি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল্লাহেল হাদী বলেন, গত ২০ ডিসেম্বর থেকে কাজ শুরু হয়েছে। এরই মধ্যে সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ বাঁধের প্রায় পৌনে তিন কিলোমিটার অংশে মাটি ও বালু ফেলা হয়েছে। বাঁধের প্রস্থ নিচের অংশে ১০০ ফুট এবং ওপরে ৬০ ফুট। বাঁধের ভাঙন রোধে পাশে লাগানো হবে গাছ।

এ বাঁধ নির্মাণের এলাকার বাসিন্দাদের সঙ্গে একাত্মতা জানিয়ে স্থানীয় সাংসদ মসিউর রহমান, উপজেলা চেয়ারম্যান রুহুল আমিন, ইউপি চেয়ারম্যান বাঁধ নির্মাণে আর্থিক সহায়তা দিয়েছেন। বিভিন্ন গ্রামের বাসিন্দারাও নিজেদের সামর্থ্য অনুযায়ী টাকা দিয়েছেন এছাড়া এলাকার হাটবাজার থেকেও টাকা সংগ্রহ করা হয়।

সুত্রঃ প্রথম আলো

Leave a Comment