বিশ্বে বায়ুদূষণের তালিকায় শীর্ষে অবস্থান করছে ঢাকা

বাংলাদেশের রাজধানী ঢাকা বর্তমানে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে।গতকাল ঢাকার একিউআই স্কোর ছিল ৩৬৭। ভারত পাকিস্তান ও ঢাকার মধ্যে বায়ু দূষণের তালিকায় ঢাকা এক নম্বরে অবস্থান করছে। ভারতের একিউআই স্কোর ৩৫৮ এবং পাকিস্তানের ২১৫।

বায়ুর একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ এর উপর হলেই বায়ু দূষিত হচ্ছে বলে ধরা হয়। একিউআই সূচক ৫০ এর নিচে হলে বাতাসের মান ভালো। সূচক ৫১ থেকে ১০০ রেঞ্জের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেওয়া হয়। একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সাধারণ নগরবাসী শিশু, বয়স্ক ও অসুস্থ রোগীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারে। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে। এ ব্যাপারে সবাইকে দ্রুত সচেতন করার জন্য জরুরি ব্যবস্থা জারি করা হবে।

প্রতিটি শহরের বাতাসের একিউআই সূচক তৈরি করে সে সম্পর্কে মনুষকে সচেতন করার পাশাপাশি তাদেরকে বায়ু দূষণের ফলে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সঠিক ধারনা দিতে হবে। তাছাড়া শীত আসলেই প্রতি বছরই ঢাকার বাতাস গুরুতর হয়ে ওঠে। তবে, কোভিড-১৯ মহামারির কারণে চলাচল সীমিত এবং সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ধরে নেওয়া হয়েছিল বাতাসের মানের উন্নতি হবে। কিন্তু, বিভিন্ন জায়গায় নির্মাণ কাজের কারণে বায়ু দূষণ বেড়েই চলেছে।