রমজানকে সামনে রেখে কমছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম

আন্তর্জাতিক মার্কেটে বুকিং রেট কমার পাশাপাশি হঠাৎ করে চাহিদা নিম্নমুখী হওয়ায় দেশের ভোগ্যপণ্যের বাজারে স্থিতিশীলতা ফিরতে শুরু করেছে। তেল-চিনি-ছোলা-পেঁয়াজের দাম কেজিতে এক সপ্তাহে কমেছে দুই থেকে তিন টাকা।

সময় নিউজের এক প্রতিবেদনে দেখা যায়: দেশের সবচে বড় ভোগ্যপণ্যের পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে এখন পণ্যবাহী ট্রাকের লম্বা লাইন। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত দীর্ঘ যানজট। রমজান সামনে রেখে ভোগ্যপণ্যের সরবরাহ বাড়তে থাকায় এই পরিস্থিতি বলে জানান ব্যবসায়ীরা।
গত ছয় মাসের বেশি সময় ধরে বাড়তে থাকা ভোজ্যতেলের বাজার নিম্নমুখী। গত এক সপ্তাহে পাইকারি পর্যায়ে প্রতি কেজি তেলের দাম কমেছে দুই থেকে তিন টাকা।

ভোজ্যতেলের মতো অবস্থা ছিল চিনির বাজারেও। কিন্তু আন্তর্জাতিক মার্কেটে বুকিং রেট কমতে থাকায় দেশের বাজারেও প্রভাব পড়েছে।
রমজানে সবচেয়ে বেশি চাহিদা থাকে ছোলার। চলতি বছর সেই ছোলার দাম এখনো নিয়ন্ত্রণের মধ্যে। সাধারণ মানের ছোলা প্রতি কেজি ৫৭ টাকা এবং ভালো মানের ছোলা ৬৫ টাকা।
আমদানির পাশাপাশি দেশীয় পণ্য বাজারে আসায় কেজিতে অন্তত ৩ টাকা করে কমেছে পেঁয়াজ-আদা ও রসুনের দাম।
২০২০-২১ অর্থবছরে চট্টগ্রাম বন্দর দিয়ে এক লাখ ৭১ হাজার মেট্রিক টন ছোলা, ৪ লাখ ৩৩ হাজার মেট্রিক টন ক্রুড অয়েল, ৬ লাখ ৫২ হাজার মেট্রিক টন পাম অয়েল এবং ৬৩ হাজার মেট্রিক টন চিনি আমদানি হয়েছে। আর বন্ডের আওতায় আরো কয়েক লাখ মেট্রিক চিনি আমদানি করেছেন ব্যবসায়ীরা।
চট্টগ্রাম কাস্টম হাউসের তথ্য অনুযায়ী এবার রমজানকে সামনে রেখে চাহিদার বিপরীতে পর্যাপ্ত পরিমাণে ভোগ্যপণ্য আমদানি হয়েছে। সরবরাহ ব্যবস্থা রয়েছে স্বাভাবিক।

ছবিঃ সংগ্রহীত